ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

কুমিল্লা প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ১৮ মার্চ ২০২৪   আপডেট: ০৯:৫৮, ১৮ মার্চ ২০২৪
বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

গতকাল বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত হয়। ছবি: রাইজিংবিডি

কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ১৫ ঘণ্টা পর ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। তবে এখনো লাইনচ্যুত হওয়া ৫ বগির উদ্ধার কাজ চলমান রয়েছে।

সোমবার (১৮ মার্চ) ভোর পৌনে ৫ টায় ঢাকা-চট্টগ্রাম রেলপথের কুমিল্লার নাঙ্গলকোটে দুর্ঘটনাকবলিত রেললাইন সাময়িক মেরামতের পর চট্টগ্রামমুখী ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। লাইন মেরামতের পরপরই লাকসাম রেলওয়ে জংশনে আটকে থাকা ঢাকা থেকে কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস গন্তব্যের উদ্দেশ্য যাত্রা শুরু করে।

বিভাগীয় রেল ব্যবস্থাপক সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

পড়ুন: কুমিল্লায় ট্রেনের ৮ বগি লাইনচ্যুত: উদ্ধার অভিযান শুরু 

তিনি জানান, বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার পর আপ লাইন একেবারেই চূর্ণ বিচূর্ণ হয়ে গেছে। বগিগুলোর বেশিরভাগ ডাউন লাইনে ছিটকে পড়েছে। সন্ধ্যা ৭টার দিকে দুটি রিলিফ ট্রেন উদ্ধার কাজ শুরু করে। দীর্ঘ চেষ্টার পর ডাউন লাইনের ওপর পড়া বগিগুলো টেনে লাইন থেকে সরানো হয়েছে। এখন ট্রেন চলাচল স্বাভাবিক।

রোববার (১৭ মার্চ) দুপুর ২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হয়। ট্রেনের ১৮টি বগির মধ্যে ইঞ্জিনের সঙ্গের ৯টি বগি লাইনচ্যুত হয়ে ছিটকে পড়ে যায়। এতে সারা দেশের সঙ্গে চট্টগ্রামের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় প্রায় ৫০০ মিটার রেললাইন।

ঘটনা তদন্তে রেলওয়ে কর্তৃপক্ষ পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনিছুর রহমানকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- চট্টগ্রাম বিভাগীয় প্রকৌশলী-১ মো. আবদুল হানিফ, সংকেত ও টেলিযোগাযোগের কর্মকর্তা জাহেদ আরেফিন পাটোয়ারি, চট্টগ্রাম বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান ও বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ ও ওয়াগন) সজিব হাসনাত। 

পড়ুন: কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৮ বগি লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ

/রুবেল/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়