ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রাঙামাটিতে অজ্ঞাত রোগে আড়াই মাসে ৫ জনের মৃত্যু

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩২, ২০ মার্চ ২০২৪   আপডেট: ২২:৩৫, ২০ মার্চ ২০২৪
রাঙামাটিতে অজ্ঞাত রোগে আড়াই মাসে ৫ জনের মৃত্যু

রাঙামাটির বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের ঠেগা চান্দবী ঘাট এলাকায় অজ্ঞাত রোগে আড়াই মাসে ৫ জনের মৃত্যু হয়েছে। রোগটিতে এখন পর্যন্ত ১৪ জন আক্রান্ত হয়েছে বলেও জানা গেছে।

রাঙামাটি স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের গুইছড়ি মৌজার চান্দবিঘাট এলাকায় বিভিন্ন উপসর্গ নিয়ে জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১৪ জন। প্রথম মৃত্যু হয়েছে জানুয়ারি মাসের ১০ তারিখে। 

ভূষণছড়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ড মেম্বার প্রীতিশংকর দেওয়ান ও গ্রাম প্রধান (কার্বারি) শীব রতন চাকমা বলেন, গ্রামে গত জানুয়ারি মাস থেকে অজ্ঞাত রোগ দেখা দেয়। এই রোগে আক্রান্ত রোগীর প্রথমে শরীরে প্রচন্ড ব্যাথা, জ্বর, এর পরে রক্ত বমি হয়। যেসব রোগী রক্ত বমি করেছেন তারা মারা গেছেন । 

তারা আরো বলেন, গত জানুয়ারিতে ঠেগা চান্দবী ঘাট গ্রামের বাসিন্দা পত্ত রঞ্জন চাকমা (২৫) এই রোগে মারা যান। এরপর ফেব্রুয়ারিতে একই গ্রামের বিমলেশ্বর চাকমা (৫৫) ও  ডালিম কুমার চাকমা (৩৫) এবং চলতি মার্চ মাসে চিত্তি মোহন চাকমা (৬০) ও সোনি চাকমা (৮) মারা যান।

স্থানীয়রা জানিয়েছেন, ঠেগা চান্দবী ঘাট গ্রামে ৮৬ টি পাহাড়ি পরিবার রয়েছে। বর্তমানে ওই গ্রামবাসীর মনে চরম আতংক বিরাজ করছে। ঠেগা চান্দবী ঘাট গ্রামের আশেপাশে কোনো ক্লিনিক কিংবা চিকিৎসা সেবার কেন্দ্র নেই। অজ্ঞাত রোগে আক্রান্ত কিছু সংখ্যক রোগী গ্রামের বৈদ্য ও কবিরাজের শরণাপন্ন হয়ে চিকিৎসা সেবা নিচ্ছেন।

রাঙামাটি জেলা সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী বলেন, ডা. কামরুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যর একটি টিম ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা হয়েছেন। এলাকাটি অনেক দুর্গম । পায়ে হেঁটে তাদের ভূষণছড়ার ওই এলাকায় পৌঁছাতে হবে। মেডিক্যাল টিম আগামীকাল সন্ধ্যার দিকে ঠেগা চান্দবী ঘাট গ্রামে পৌঁছাবে। 

অজ্ঞাত রোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা-নিরীক্ষা করার পর জানা যাবে। আমরা মেডিক্যাল টিমের সঙ্গে ওষুধ ও রোগের নমুনা সংগ্রহের জন্য প্রয়োজনীয় জিনিষপত্র পাঠিয়েছি।

বিজয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়