ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

চাঁদপুরে ট্রলারে করে আসছে লাখ লাখ তরমুজ

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২১ মার্চ ২০২৪   আপডেট: ১০:৫৪, ২১ মার্চ ২০২৪
চাঁদপুরে ট্রলারে করে আসছে লাখ লাখ তরমুজ

মৌসুমী ফল তরমুজ ট্রলারে করে পদ্মা-মেঘনা নদী পাড়ি দিয়ে চাঁদপুর ১০নং চৌধুরীঘাটের ব্যবসায়ীদের কাছে আসছে।এই তরমুজ ব্যবসায় বছরে হাজার কোটি টাকার লেনদেন হয় এই ঘাটে। 

বুধবার (২০ মার্চ) সরেজমিনে ঘাটে ট্রলার ভর্তি হয়ে চৌধুরীঘাটে তরমুজ আসতে দেখা যায়।

ব্যবসায়ীরা জানান, ১০নং চৌধুরীঘাটে সিজনাল ব্যবসা হচ্ছে তরমুজ ব্যবসা। তাই প্রতিবছরই পটুয়াখালী, খুলনা, গলাচিপা, ভোলা, ইলিশা, চরফ্যাশন থেকে হাজার হাজার তরমুজ নৌপথে চাঁদপুরে আসছে। এতে বছরে এই ঘাটে হাজার কোটি টাকার তরমুজ কেনাবেচা হচ্ছে।

ব্যবসায়ীরা আরও জানান, তরমুজগুলো চাঁদপুরের বাজারের চাহিদা মিটিয়ে পরবর্তীতে সড়কপথে পরিবহনের মাধ্যমে নোয়াখালী, মাইজদি, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের নানা প্রান্তরেও দ্রুতই পাঠানো হচ্ছে। বর্তমানে ১০/১২ কেজি ওজনের তরমুজ ২৫ হাজার টাকা, ৭/৮ কেজি ওজনের তরমুজ ২০ হাজার টাকা এবং ৫/৬ কেজি ওজনের তরমুজ প্রতি শ’ ১৫ হাজার টাকা কেনাবেচা হচ্ছে।

এ বিষয়ে চাঁদপুর ১০নং চৌধুরীঘাট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. কবির হোসেন খান বলেন, তরমুজের দাম সহনীয় পর্যায়ে রাখতে সমিতির নেতৃবৃন্দসহ আমরা প্রতিনিয়ত মনিটরিং করে যাচ্ছি। প্রতিদিন এক একটি ট্রলারে ১০ হাজারেরও বেশি তরমুজ আসছে। অর্থাৎ দিনে কমপক্ষে ১০টি ট্রলারে প্রায় লক্ষাধিক তরমুজ এই ঘাটে নামছে। সিজন বাড়ায় এখন কোন কোন দিনে প্রায় ১০ লাখেরও বেশি পর্যন্ত তরমুজ চাঁদপুরে প্রবেশ করবে। এতে প্রায় দেড় থেকে দুই'শ শ্রমিক তরমুজ ট্রলার থেকে নামানোসহ যাবতীয় কাজে জড়িত রয়েছে।

জয়/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়