ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

নীলকমলে জাটকা ধরতে নদীতে নামছে শিশু জেলে

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ২৪ মার্চ ২০২৪  
নীলকমলে জাটকা ধরতে নদীতে নামছে শিশু জেলে

চাঁদপুরের হাইমচরের নীলকমলে জাটকা নিধন করতে নদীতে নামানো হচ্ছে শিশু জেলে। আর এতে আইনি ফাঁক ফোকরে সহজেই ছাড়া পেয়ে শিশুরা পুনরায় নদীতে নামছে। এ পর্যন্ত অভিযানে ৯৬ জন অসাধু জেলেকে গ্রেপ্তার করেছে নৌ পুলিশ।

রোববার (২৪ মার্চ) নীল কমল নৌ পুলিশ ফাঁড়িতে গেলে এ তথ্য পাওয়া যায়।

লিমন নামের ১৪ বছরের এক জেলে। তার সাথে একই বয়সের আরও ২ জন। সবাই নদীতে নিষেধাজ্ঞার সময়ে নেমে পড়ে জাটকা ইলিশ ধরতে। প্রত্যেকেই এরপূর্বেও নৌ পুলিশের কাছে আটক হয়ে বয়স বিবেচনায় ছাড়া পেয়েছে। আর এরপর পুনরায় জাটকা ধরতে নদীতে নেমে পড়ছে।

বিষয়টি উদ্বেগের জানিয়ে জেলে নেতা মানিক বলেন, যারা প্রকৃত জেলে এবং সরকার নিবন্ধিত হয়ে সুযোগ সুবিধা ভোগ করছে। তারা নিজেরা আড়ালে থাকলেও শিশুদের নদীতে নামাচ্ছে। 

জাটকা নিধনে অসাধু জেলেদের কৌশল বদলানো স্বভাবে পরিণত হলেও তা নিয়ন্ত্রণে নৌ পুলিশ কাজ করছে বলে জানিয়েছেন চাঁদপুরের হাইমচরের নীলকমল নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ জাহাঙ্গীর খান।

তিনি বলেন, জেলেদের অপতৎপরতার বিরুদ্ধে নৌ পুলিশ সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। আমি ও আমার টিম সার্বক্ষণিক মেঘনা নদীতে বিচরণ করে যাচ্ছি। আমরা এই মার্চ মাসে এ পর্যন্ত ৮টি মামলায় ৯৬ জন আসামি গ্রেপ্তার করেছি। এছাড়াও ২০টি মাছ ধরার নৌকা ও ৫৫০ কেজি জাটকা এবং প্রায় ৪৫ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছি। শিশু জেলেদেরকে যারা নামাচ্ছে তাদের তথ্য সংগ্রহে কর্মপরিকল্পনা নিচ্ছি। ইলিশ সম্পদ রক্ষায় তথ্য সহযোগিতা ও সবার সচেতনতা প্রত্যাশা করছি।

জয়/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়