ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

টেকনাফে মুক্তিপণে ফিরলেন অপহৃত ৪ কৃষক

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ২৪ মার্চ ২০২৪   আপডেট: ১২:৩৫, ২৪ মার্চ ২০২৪
টেকনাফে মুক্তিপণে ফিরলেন অপহৃত ৪ কৃষক

রফিক (বামে) ও জিহান (ডানে)। ফাইল ছবি

কক্সবাজারের টেকনাফে পাহাড় থেকে অপহৃত পাঁচ কৃষকের মধ্যে ৪ জন মুক্তিপণ দিয়ে ছাড়া পেয়েছেন বলে দাবি করেছে ভুক্তভোগীর পরিবারের সদস্যরা। শনিবার (২৩ মার্চ) রাতে অপহরণকারীরা চারজনকে ফেরত দেয়।

ফেরত আসা কৃষকরা হলেন- হ্নীলা পানখালী এলাকার ফকির মোহাম্মদের ছেলে রফিক (২২), শাহজানের ছেলে জিহান (১৩), ছৈয়দ উল্লাহর ছেলে শাওন (১৫) ও নুরুল আমিনের ছেলে আব্দুর রহমান (১৫)। তবে, আব্দুর রহিমের ছেলে মো. নূরকে (১৮) এখনো ফেরত দেয়নি অপহরণকারীরা।

ভুক্তভোগীর পরিবারের সদস্যরা জানান, গত বৃহস্পতিবার পাঁচ কৃষককে অপহরণের পর মুক্তিপণ চেয়ে অপহৃত রফিকের ভাই মো. শফিকের মুঠোফোনে ৩০ লাখ টাকা দাবি করে অপহরণকারীরা। পরে ১ লাখ ২০ হাজার টাকা মুক্তিপণ নিয়ে চারজনকে ফেরত দিলেও মুহাম্মদ নূর নামে একজনকে এখনো ফেরত দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অপহৃতের বাবা মুঠোফোনে বলেন, মুক্তিপণ বেশি দাবি করেছিল অপহরণকারীরা। পরে তাদের কথামতো ১ লাখ ২০ হাজার টাকা দেওয়ার পর চারজনের মুক্তি মিলেছে।

টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন, মুক্তিপণ দেওয়ার বিষয়টি জানা নেই। তবে পুলিশ অপহৃতদের উদ্ধারে ধারাবাহিক অভিযান পরিচালনা করে আসছে। রাতে অভিযানে গিয়ে চারজনকে উদ্ধার করা হয়। তারা এখন পুলিশ হেফাজতে রয়েছে। অন্য একজনকে উদ্ধারে অভিযান চলছে।

উল্লেখ্য, সর্বশেষ গত ১০ মার্চ হোয়াইক্যং ইউনিয়নের ২২ নম্বর রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ি এলাকা থেকে ৭ জনকে অস্ত্রের মুখে জিম্মি করে নিয়ে যায় অপহরণকারীরা। পরে ৩ লাখ টাকা মুক্তিপণ দিয়ে ফেরত আসেন তারা।

তার একদিন আগে হ্নীলার পূর্ব পানখালী এলাকা থেকে মাদ্রাসাছাত্র ছোয়াদ বিন আব্দুল্লাহকে (৬) অপহরণ করে নিয়ে যায় অপহরণকারীরা। ১২ দিন অতিবাহিত হলে এখনো তাকে উদ্ধার করা যায়নি।

২০২৩ সালের মার্চ থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত সীমান্ত উপজেলা টেকনাফের পাহাড়কেন্দ্রিক ১০৩টি অপহরণের ঘটনা ঘটেছে। তার মধ্যে ৫২ জন স্থানীয় এবং ৫১ জন রোহিঙ্গা। এর মধ্যে যারা ফিরে এসেছেন, তাদের বেশিরভাগই মুক্তিপণ দিয়ে ফিরেছেন।

তারেকুর/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ