ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

কলাপাড়ার সেবাশ্রমে দোল উৎসবে প্রাণের সাড়া

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ২৫ মার্চ ২০২৪  
কলাপাড়ার সেবাশ্রমে দোল উৎসবে প্রাণের সাড়া

বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফালগুনী পূর্ণিমা বা দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির বা গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রঙ খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। পটুয়াখালীতে সনাতন ধর্মাবলম্বীরা আজ দোল পূর্ণিমা উদযাপন করছে। 

সোমবার (২৫ মার্চ) সকাল থেকে জেলার বিভিন্ন হিন্দুপাড়া এবং মন্দির প্রাঙ্গণর শুরু হয় এ উৎসব। এসময় ঢাকের বাদ্য, উলুধ্বনি এবং ধর্মীয় গানে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গণ। পরে সনাতন ধর্মাবলম্বীরা রঙ দিয়ে একে অপরকে রাঙিয়ে তোলেন। রঙ খেলায় মেতে ওঠে শিশু সহ উঠতি বয়সী কিশোর কিশোরীরা।

কলাপাড়ার শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমে দোল উৎসবে আসা উত্তম হাওলাদার জানান, সকালে পরিবারের সবাইকে নিয়ে মন্দির প্রাঙ্গণে এসেছি। পূজা শেষ করে আমরা রঙ খেলায় মেতেছি। সবচেয়ে বেশি আনন্দে মেতেছে মিশুরা। 

তৃষ্ণা রানী জানান, আমরা এখানে হলি উৎসব উপলক্ষে ব্যাপক উৎসবে মেতেছি। এই পাড়ার বেশিরভাগ সনাতনী নারীরা এখানে এসেছে। আমরা সবাই ভেদাভেদ ভুলে একে অপরকে নানা রঙে রাঙিয়ে দিয়েছি। 

কলাপাড়ার শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রমের পুরোহিত পরিমল চন্দ্র দাস জানান, প্রতি বছরই আমরা এই মন্দিরে হোলি উৎসব পালন করি। তবে এবছর বড় কোন আয়োজন না থাকলেও স্বল্প পরিসরে সুন্দরভাবে আমরা হোলি উৎসব করেছি। এখানে সব বয়সী নারী পুরুষ রঙ খেলায় মেতেছে।

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়