ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

পাবনায় কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা 

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ২৬ মার্চ ২০২৪  
পাবনায় কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা 

পেঁয়াজের জেলা হিসেবে খ্যাত পাবনায় আবার বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর থেকে এই দাম বাড়তে শুরু হয়েছে বলে জানান ব্যবসায়ীরা। গত দুই দিনে পাবনায় প্রতি মণ পেঁয়াজের দাম বেড়েছে ৪০০ টাকা। সে হিসেবে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) পাবনা সদর উপজেলার আরিফপুর হাজির হাটে পাইকারি প্রতি মণ পেঁয়াজ বিক্রি হয়েছে ২৪০০ টাকা দরে। তিন দিন আগেও জেলার বিভিন্ন হাটে বিক্রি হয়েছে ২০০০ টাকা দরে।

পাইকারি ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর পেঁয়জের দাম মণ প্রতি ৪০০ টাকা বেড়েছে পাবনার হাট বাজারে। 

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, মাঝখানে পেঁয়াজের দাম কমে যাওয়ায় হাটে সরবরাহ কমে গেছে। যে পেঁয়াজ চাষিরা হাটে নিয়ে আসছেন তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। অবিলম্বে পেঁয়াজ আমদানি করা না হলে ঈদের আগে পেঁয়াজের দাম আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। 

পাইকারি হাটে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। 

পাবনা শহরের বড় বাজারের খুচরা ব্যবসায়ী শফিকুল ইসলাম জানান, দুদিন আগেও প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করেছেন ৫৫ থেকে ৬০ টাকায়। আজকে বিক্রি করতে হচ্ছে ৭০ টাকায়। কেজিতে ১০ টাকা বেড়েছে। 

পাবনার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাহমুদ হাসান রনি বলেন, পেঁয়াজের বর্তমান বাজারদর স্থিতিশীল রয়েছে। কৃষকের উৎপাদন ব্যয় এবং এর সঙ্গে যোগ করা সামান্য মুনাফার হিসাবে এখন পর্যন্ত পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের মধ্যে আছে বলে করেন তিনি।
 

শাহীন/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়