ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ঈদযাত্রায় প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুট

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ২ এপ্রিল ২০২৪  
ঈদযাত্রায় প্রস্তুত পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুট

পদ্মা সেতু চালু হওয়ার পর পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট নৌরুটে যানবাহনের চাপ কমে গেছে। তবে ঈদ মৌসুমে এ দুটি নৌরুটে বাড়তি যানবাহন ও যাত্রী পারাপার হয়।

ঈদকে সামনে রেখে ভোগান্তি ছাড়া যানবাহন ও যাত্রী পারাপারের সব ধরনের ব্যবস্থা নিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন। সাধারণ যাত্রী ও পরিবহন চালকদের দাবি, ঈদ মৌসুমে যানজটমুক্ত ফেরিঘাটে যেনো পর্যাপ্ত ফেরি থাকে।

সরেজমিনে পাটুরিয়া ও আরিচা ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে নানামুখী উদ্যোগ নিয়েছে বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ। ঈদযাত্রায় পাটুরিয়া-দৌলতদিয়ায় ৩টি ও আরিচা-কাজিরহাট নৌরুটে ১টি ঘাট প্রস্তুত করা হয়েছে। এছাড়া দ্রুত ফেরি মেরামতের জন্য ভাসমান কারখানা মধুমতি প্রস্তুত রয়েছে।

বাস চালক ইব্রাহিম মিয়া বলেন, ঘাট এলাকায় আগের তুলনায় যানবাহনের চাপ কম। তবে ঈদের সময় চাপ বাড়ে। এসময় ঘাট এলাকা যানজটমুক্ত থাকলে কোন ভোগান্তি হয় না। তাই ঘাট এলাকা যানজটমুক্ত রাখার দাবি জানাই।

বাস যাত্রী হুমায়ূন কবির বলেন, গাজীপুর, টঙ্গী, নবীনগর, সাভার, আশুলিয়াসহ আশেপাশের শিল্প কারখানার দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা এখনো এ নৌরুট ব্যবহার করে। ফলে শিল্প প্রতিষ্ঠানে ঈদের ছুটি হলে ঘাট এলাকায় চাপ বাড়ে। পর্যাপ্ত ফেরি থাকলে কোন সমস্যা হয় না। ফেরি কম থাকলে ভোগান্তি বাড়ে।

শিবালয় উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউর রহমান খান জানু বলেন, ঈদযাত্রায় ঘাট এলাকায় বিড়ম্বনা এড়াতে শিশু ও নারীদের জন্য ইফতারের ব্যবস্থা রেখেছে শিবালয় উপজেলা প্রশাসন।

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের বন্দর ও পরিবহন কর্মকর্তা এস এম সাজ্জাদুর রহমান বলেন, ঈদযাত্রায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২০টি ও আরিচা-কাজিরহাট নৌরুটে ১৩টি লঞ্চ চলাচল করবে। এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটে ৪১টি স্পিডবোড যাত্রী পরিবহন করবে৷

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ১৩টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে। তবে খুব শীঘ্রই পাটুরিয়া-দৌলতদিয়া বহরে যুক্ত হবে আরও দুইটি ফেরি। এছাড়া আরিচা-কাজিরহাট নৌরুটে চলবে ৫টি ফেরি। ফেরি মেরামতে ভাসমান কারখানার সক্ষমতা বাড়ানো হয়েছে।

পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, ঈদে আইনশৃঙ্খলা রক্ষায় ঢাকা-আরিচা মহাসড়ক (মানিকগঞ্জ অংশ), হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্চ আঞ্চলিক সড়ক, পাটুরিয়া ও আরিচা ঘাট এলাকায় ১২০০ পুলিশ দায়িত্ব পালন করবে।

জেলা প্রশাসক রেহানা আকতার বলেন, ঘাট সংশ্লিষ্ট সকল দপ্তরের সাথে বিশেষ সভা করা হয়েছে। সাধারণ মানুষের ঈদ যাত্রা নিশ্চিত করতে একাধিক কার্যক্রম বাস্তাবায়ন করা হয়েছে। এ দু’টি নৌরুটে ভোগান্তি ছাড়া যাত্রীরা পারাপার হতে পারবেন বলে আশা করছি৷

চন্দন/ফয়সাল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়