ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দৃষ্টিহীন করে পাখি শিকারকালে বিপদাপন্ন ২টি ঘুঘু উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৪, ৪ এপ্রিল ২০২৪  
দৃষ্টিহীন করে পাখি শিকারকালে বিপদাপন্ন ২টি ঘুঘু উদ্ধার

বাগেরহাটের শরণখোলায় ঘুঘু পাখিকে দৃষ্টিহীন করে পাখি শিকারের সময় ২টি ঘুঘু পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সদস্যরা। 

বুধবার (৩ মার্চ) বিকেলে উপজেলার সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামে শিকারীরা ঘুঘু পাখির চোখ সেলাই করে ফাঁদ পেতে পাখি ধরার চেষ্টা করছিল। স্থানীয়রা বিষয়টি টের পেলে ঘুঘু দুইটি রেখে শিকারী চক্র পালিয়ে যায়। পরে শরণখোলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সদস্যরা পাখি দুটিকে উদ্ধার করে অবমুক্ত করেন।

শরণখোলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সদস্য শাহিন হাওলাদার বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে দুটি ঘুঘু পাখি উদ্ধার করেছি। পাখি দুটির চোখ চিকন সুতা দিয়ে সেলাই করে দেওয়া হয়েছে। এই চক্রটি গোপনে ঘুঘু পাখিসহ বিভিন্ন পাখি শিকার করছিল। পাখি দুটোকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়েছে।

শরণখোলা বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি শেখ নাজমুল ইসলাম জানান, মোবাইল ফোনে খবর পাই একদল শিকারী ঘুঘুর দু’চোখ সেলাই করে জালের ফাঁদ পেতে ঘুঘু ধরছে, খবর পেয়ে সেখানে সংরক্ষণ কমিটির সদস্যরা গিয়ে পাখি দুটিকে উদ্ধার করে অবমুক্ত করেছে। সুন্দরবন সংলগ্ন এলাকায় এ ধরনের কাজ যাতে আবার না হয় সেজন্য বন বিভাগকে বিষয়টি অবগত করা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির পক্ষ থেকেও নিয়মিত নজরদারি রাখা হচ্ছে।

শহিদুল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়