ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

ফেনী জেনারেল হাসপাতালে আশার আলো দেখেনি ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’

ফেনী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১২, ৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১৯:২৬, ১৪ মে ২০২৪
ফেনী জেনারেল হাসপাতালে আশার আলো দেখেনি ‘বৈকালিক স্বাস্থ্যসেবা’

ফেনীতে এক বছর অতিবাহিত হলেও আশার আলো দেখেনি প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত সরকার নির্ধারিত ফি দিয়ে চিকিৎসা সেবা নেওয়ার কার্যক্রম 'বৈকালিক স্বাস্থ্যসেবা'।

হাসপাতালে আগত রোগীদের বাড়তি সেবা দেওয়ার লক্ষ্যে গত বছর এপ্রিল থেকে ফেনী জেনারেল হাসপাতালে চালু করা হয় বৈকালিক স্বাস্থ্যসেবা নামে বিশেষ সেবা কার্যক্রম।

হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, পালাক্রমে প্রতিদিন ৩ জন চিকিৎসক এ সেবা প্রদান করে থাকেন। যাদের মধ্যে বিশেষজ্ঞ, উচ্চতর ডিগ্রিধারী ও জেনারেল প্রাকটিশনার (মেডিসিন, মা ও শিশু রোগ) রোগী দেখে থাকেন। প্রতিদিন সেবা গ্রহীতা রোগীর সংখ্যা গড়ে ২৫/৩০ জন হয় বলে জানিয়েছেন রেজিস্ট্রেশন কাজে নিয়োজিত ফরহাদ হোসেন৷

যেখানে প্রতিদিন হাসপাতালের বহির্বিভাগে সহস্রাধিকেরও বেশি রোগী চিকিৎসা সেবা নেন; সেখানে বৈকালিক স্বাস্থ্যসেবায় রোগীর উপস্থিতি কম হওয়ার অন্যতম কারণ হিসেবে সেবা সম্পর্কে প্রচার-প্রচারণাকে দায়ী করেছেন অনেকে।

এ বিষয়ে আলাপকালে ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. মো.আসিফ ইকবাল বলেন, প্রতিদিন ২/৩ চিকিৎসক বৈকালিক স্বাস্থ্যসেবায় নিয়োজিত থাকেন। মানুষজন একবারেই কম সেটি ভুল। তবে প্রচার-প্রচারণা হলে আরও অনেক মানুষ এ সেবা নিতে পারবেন।

তিনি আরও বলেন, বৈকালিক স্বাস্থ্যসেবায় মানুষজন সরকার নির্ধারিত ফি বা ভিজিট দিয়ে প্রাইভেট হাসপাতালের মতো করে সেবা নিতে পারছেন এতে রোগীদেরই লাভ। যেহেতু এটি সরকারি একটি প্রকল্প আমরা অবশ্যই বিধি মেনে এটি চালু রাখবো। তবে এ বৈকালিক স্বাস্থ্যসেবার জন্য আলাদা বরাদ্দ পাওয়া গেলে এ সেবা আরও বাড়বে বলে আশা করা যায়।

গত এক বছরে ফেনী জেনারেল হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা গ্রহণ করছেন প্রায় ১২ হাজার রোগী। গত মার্চ মাসে সেবা নিয়েছেন ১৪১৭ জন, ফেব্রুয়ারি মাসে ১২০২ ও জানুয়ারি মাসে ৯৭০ জন।

তবে সেবা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন একাধিক রোগী। ফেনীর আলোকদিয়া থেকে গর্ভবতী স্ত্রীকে বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে নিয়ে এসেছেন সিএনজি চালক জাফর আহমেদ। তিনি বলেন, সকাল বেলায় ৫ টাকা ফি দিয়ে ডাক্তারের সিরিয়াল পাওয়া মুশকিল। অনেক রোগী থাকায় ডাক্তাররাও ভালোভাবে রোগী দেখেন না। ৪০০ টাকা ভিজিট গেলেও বিকেলে প্রাইভেট হাসপাতালের মতো করে সময় নিয়ে ডাক্তার রোগী দেখেন।

ফেনী পৌরসভার বাসিন্দা শারমিন আক্তার বলেন, গত ৫/৬ দিন জ্বরে ভুগছিলাম। জরুরি বিভাগে গেলে জানতে পারি বিকেলে ডাক্তাররা হাসপাতালে ভিজিট নিয়ে রোগী দেখেন। তাই ২০০ টাকা দিয়ে মেডিক্যাল অফিসারকে দেখিয়েছি।

আজিম উদ্দিন নামে এক রোগী বলেন, সরকারি হাসপাতালে কম ভিজিটে রোগী দেখার এ সুযোগ যেন সবাই পায় এ জন্য হাসপাতাল কর্তৃপক্ষের প্রচার-প্রচারণায় আরও বেশি উদ্যোগ নেওয়া প্রয়োজন।

সাহাব/ফয়সাল


সর্বশেষ

পাঠকপ্রিয়