ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সাভারে ঘরমুখো মানুষের ভিড়, কয়েকগুণ ভাড়া আদায়

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১৭:২৪, ৮ এপ্রিল ২০২৪
সাভারে ঘরমুখো মানুষের ভিড়, কয়েকগুণ ভাড়া আদায়

কম ভাড়ায় বাড়িতে অনেকে ট্রাক-পিকআপে যাত্রী হচ্ছেন

সাভারের বাইপাইল থেকে সিরাজগঞ্জের বাস ভাড়া ২৫০-৩০০ টাকা। তবে অধিকাংশ যাত্রীর আজ গুণতে হচ্ছে হাজার টাকা। রংপু্র রুটের ৫০০-৬০০ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ১ হাজার ৫০০ টাকা। সোমবার (৮ এপ্রিল) বেলা বাড়তেই সাভারের নবীনগর-চন্দ্রা ও ঢাকা-আরিচা মহাসড়কে যাত্রীর ভিড় বাড়তে থাকে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ভাড়াও। 

দুপুর থেকে সরেজমিন সাভার বাসস্ট্যান্ড, নবীনগর, বাইপাইলসহ মহাসড়কের গুরুত্বপূর্ণ বাস স্টপেজ ঘুরে এ দৃশ্য দেখা যায়। মহাসড়কের কিছু দূর পরপর নিরাপত্তারক্ষা ও যানবাহন সঠিকভাবে পরিচালনায় পুলিশকে দায়িত্ব পালন করতে দেখা যায়।

সাভার থেকে উত্তরবঙ্গের জেলায় যেতে বাইপাইল স্ট্যান্ডে ভিড় করছেন যাত্রীরা। দেখা যায়, যাত্রীর জন্য অপেক্ষমাণ বাসের সারি। এ স্ট্যান্ডে বেশিরভাগ বাসই অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া যায়। 

পোশাক কারখানা ছুটি হওয়ায় ঈদে বাড়ি যেতে বাইপাইল এসেছেন সেজান মাহমুদ। সিরাজগঞ্জে যাবেন তিনি। সরকার নির্ধারিত ভাড়া অনুযায়ী তার ভাড়া হওয়ার কথা ৩০০ টাকা। তবে বেশ কয়েকটি বাস যাচাই করেও হাজার টাকার নিচে কোনো বাস পাননি তিনি। শেষমেশ বাড়তি ভাড়া দিয়ে এনআর পরিবহণের বাসে উঠেছেন। সেজান বলেন, ‘বাড়ি তো যেতে হবে। এখন বেশি ভাড়া দিয়েই উঠলাম।’ 

একই অবস্থা নবীনগর বাসস্ট্যান্ড এলাকায়ও। এখানেও দেখা গেছে, সারিবদ্ধ বাসের ভিড়। যাত্রীদের অভিযোগ, নির্ধারিত ভাড়ার তিন-চার গুণ নিচ্ছে পরিবহনগুলো।

নবীনগর থেকে পাটুরিয়া হয়ে রাজবাড়ী যাবেন কাউসার আহমেদ। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করে তিনি বলেন, প্রতি বছরই ঈদে এ রকম ভাড়া বেড়ে যায়। এখন বাধ্য হয়ে যেতে হচ্ছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক একটি পরিবহনের চালকের সহকারী বলেন, ‘ঈদে একটু বেশি ভাড়া নেওয়া হচ্ছে। সবাই নিচ্ছে।’

কম টাকায় গন্তব্যে পৌঁছাতে অনেককেই ট্রাক, পিক-আপে উঠতে দেখা গেছে।

সড়কের প্রতিটি পয়েন্ট অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করতে দেখা যায়। তবে অতিরিক্ত ভাড়া আদায় চললেও এ বিষয়ে পুলিশের তৎপরতা দেখা যায়নি।

এ বিষয়ে সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইয়ুব আলী বলেন, যাত্রীর ভিড় বাড়ছে। সড়কে পুলিশ কাজ করছে। কোনো যানজটের খবর নেই। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয় নজরে আসার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। মোবাইল কোর্টও কাজ করছেন।  

সাব্বির/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়