ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

গাজীপুরে দুই মহাসড়কে রাতেও যানজট, ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:২০, ৯ এপ্রিল ২০২৪   আপডেট: ০১:০৪, ৯ এপ্রিল ২০২৪
গাজীপুরে দুই মহাসড়কে রাতেও যানজট, ভোগান্তি

রাত ১২টায় চন্দ্রা এলাকার ছবি

ঈদের ছুটি কাটাতে গভীর রাতেও মহাসড়কে যাত্রীদের চাপ অব্যাহত রয়েছে। সোমবার (৮ এপ্রিল) বিকেল থেকে যাত্রীদের এই চাপ সামাল দিতে না পেরে মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে। কোথাও দীর্ঘ যানজট, কোথাও আবার থেমে থেমে চলছে যানবাহন। এতে চরম ভোগান্তির কবলে পড়েছে ঘরমুখো মানুষ। 

গাজীপুরের দুটি মহাসড়ক- ঢাকা টাঙ্গাইল ও ঢাকা ময়মনসিংহ মহাসড়ক সোমবার সকালেও ছিল ফাঁকা। তবে দুপুরের দিকে শিল্পকারখানা ছুটি হলে যাত্রীদের ঢল নামে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড় থেকে তিন দিকেই প্রায় ১০ কিলোমিটার পর্যন্ত যানজটের সৃষ্টি হয়েছে। একই অবস্থা সৃষ্টি হয় চান্দনা চৌরাস্তা এলাকাতেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিভিন্ন স্থানে এক হাজারের বেশি পুলিশ সদস্য যানজট নিরসনে কাজ করছে। তবুও যানজট নিরসনে তাদের হিমশিম খেতে হয়েছে। 

একই অবস্থা গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশনেও। গার্মেন্টস শ্রমিকদের জন্য স্পেশাল ট্রেনের পাশাপাশি রেগুলার ট্রেনেও ছিল উপচে পড়া ভিড়। এসব ট্রেন ঢাকা থেকে যাত্রী বোঝাই হয়ে আসে। এরমধ্যে জয়দেবপুর থেকে হাজার হাজার যাত্রী ঠেলে উঠে যায় ট্রেনে। অনেকে ভেতরে জায়গা না পেয়ে ট্রেনের ছাদে উঠে গন্তব্যে রওনা হয়। স্টেশন কর্তৃপক্ষ বলছে, যাত্রীদের অতিরিক্ত চাপ থাকায় অনেককে বাঁধা দিয়েও ছাদে উঠা থেকে বিরত রাখা যায়নি। 

মহাসড়কে দায়িত্বে থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, গাজীপুর ও আশপাশের শিল্প কারখানাগুলো ছুটি হওয়ায় মহাসড়কে যানবাহনের চাপ হঠাৎ করেই বেড়ে গেছে কয়েকগুণ। যার কারণে চন্দ্রারাত্রি মোড় থেকে যানবাহনগুলো ধীরগতিতে চলাচল করছে। এতে কালিয়াকৈর নবীনগর সড়কে গাড়ির সারি দীর্ঘ হয়েছে।

ঢাকা টাঙ্গাইল মহাসড়কের চান্দনা চৌরাস্তা থেকে কালিয়াকৈর বাইপাস পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ঘণ্টার পর ঘণ্টা আটকে আছে যানবাহন। যানজট ছুটলেও পরিবহন চলছে ধীরগতিতে। অনেকেই বাস না পেয়ে পায়ে হেঁটেও যাচ্ছে বিভিন্ন পয়েন্টে। 

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চৌরাস্তা থেকে জৈনাবাজার পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় ১৪টি পয়েন্টে যানজটের সৃষ্টি হয়েছে। ঢাকা থেকে আব্দুল্লাহপুর হয়ে জয়দেবপুর চৌরাস্তা এলাকায় গাড়িগুলো পৌঁছে। এরপর সালনা, রাজন্দ্রেপুর, হোতাপাড়া, ভবানীপুর, মেম্বারবাড়ি, বাঘের বাজার, গড়গড়িয়া নতুন বাজার, গড়গড়িয়া মাস্টারবাড়ি, এক নং সিএন্ডবি বাজার, আনসার রোড, মাওনা চৌরাস্তা, অবদার মোড়, এমসি বাজার, নয়নপুর বাজার, জৈনাবাজার এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। যানজটের কারণ হিসেবে দূরপাল্লার যানবাহনের চালক ও সহকারিরা অটোরিকশা, স্বল্প দূরত্বে চলাচল করা মিনিবাস, মহাসড়কের মোড়ে মোড়ে যাত্রীর জন্য অপেক্ষমান বাস, সিএনজি, ট্রাক ও পিকআপকে দুষছেন।

উত্তরবঙ্গগামী যাত্রী সানোয়ার হোসেন বলেন, ‘চান্দনা চৌরাস্তা থেকে ৩ ঘণ্টার বেশি লেগেছে পল্লীবিদ্যুৎ মোড়ে আসতে। যাবো নাটোর। আজ সারা রাতেও যেতে পারবো কিনা সন্দেহ। সেহরি রাস্তাতেই করতে হবে। এমন যানজট হবে বুঝতে পারিনি।’ 

নাওজোর হাইওয়ে থানার ওসি শাহাদাত হোসেন বলেন, ‘গাজীপুর ও আশপাশের কারখানা ছুটি হওয়ায় দুপুরের পর থেকে যানবাহনের চাপ ব্যাপকভাবে বেড়েছে। যার কারণে চন্দ্রা থেকে নবীনগর ও চন্দ্রা গাজীপুর সড়কের দিকে যানবাহনের লাইন হয়েছে। আমরা চেষ্টা করছি, যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে।’

/রেজাউল করিম/


সর্বশেষ

পাঠকপ্রিয়