ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদের নামাজ আদায়

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ১০ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:১৮, ১০ এপ্রিল ২০২৪
সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদের নামাজ আদায়

চট্টগ্রামের মির্জাখীল দরবার শরীফে ঈদের জামাতে মুসল্লিরা অংশ নেন

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বুধবার (১০ এপ্রিল) রাজধানীর পান্থপথসহ দেশের বিভিন্ন স্থানে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়েছে। সৌদি আরবে চাঁদ দেখার খবর পেয়ে শরীয়তপুর, চাঁদপুর, চট্টগ্রাম, সাতক্ষীরা, দিনাজপুর ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকার মানুষজন আজ ঈদ উদযাপন করছেন। রাইজিংবিডির জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

শরীয়তপুর: জেলার অনন্ত ৩০টি গ্রামে আজ ঈদুল ফিতর উদযাপন করছেন। আজ সকাল ৯টার দিকে নড়িয়া উপজেলার সুরেশ্বর দরবার শরীফের মাঠে হাজারো মুসল্লি ঈদের নামাজ আদায় করেন।

জানা যায়, শত বছর আগে থেকে জান শরীফ শাহ সুরেশ্বরী নামে এক সুফি সাধকের ভক্ত ও অনুরাগীরা চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা ও ঈদ পালন করে আসছেন। জেলার সুরেশ্বর, কেদারপুর, চাকধ, দক্ষিণ দারাগড়সহ অন্তত ৩০ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ জান শরীফ শাহ সুরেশ্বরীর অনুসারী। আজ সকালে সুরেশ্বর দরবার শরীফের মাঠে হাজারো মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। নামাজে ইমামতি করেন দরবার শরীফের গদীনশীন পীর সৈয়দ কামাল নূরীর ভাই সৈয়দ বেলাল নূরী। মোনাজাত পরিচালনা করেন পীর সৈয়দ কামাল নূরী। 

আরো পড়ুন:

সুরেশ্বর দরবার শরীফের পীর সৈয়দ বেলাল নূরী বলেন, বিশ্বের যে কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তার ওপর নির্ভর করে রোজা ও ঈদ উদযাপন করে থাকি। এতে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশের সাথেই মিলে যায়। 

চাঁদপুর: মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা দরবার শরীফসহ জেলার প্রায় ৪০টি গ্রামে ঈদ উদযাপিত হয়েছে। হাজীগঞ্জ পৌরসভার বলাখাল মহরম আলী ওয়ার্কফ এস্টেট জামে মসজিদের মুসল্লি ও সাবেক কাউন্সিলর মো. হাবিব উল্লাহ বলেন, সৌদি আরবের সঙ্গে মিল রেখে গতকাল চাঁদ রাত ও আজ ঈদের নামাজ আদায় হয়েছে।

সাদ্রা দরবার শরীফের পীরজাদা ড. বাকীবিল্লাহ মিশকাত চৌধুরী বলেন, আগাম রোজা ও দুই ঈদ পালনের প্রবর্তক মাওলানা ইসহাক (রহ.)। ১৯২৮ সাল থেকে সাদ্রা দরবার শরিফের পীর সৌদি আরবসহ আরব দেশগুলোর সঙ্গে মিল রেখে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপনের নিয়ম চালু করেন।

হাজীগঞ্জ উপজেলার সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, প্রতাপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের বাসিন্দারা ঈদ পালন করছেন। 

আরও পড়ুন: রাজধানীর পান্থপথে ঈদুল ফিতরের নামাজ আদায়

চট্টগ্রাম: সৌদি আরবে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপন করছে। তাদের সঙ্গে মিল রেখে সাতকানিয়ার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা ঈদ উদযাপ করছেন। পাশাপাশি এওচিয়ার গাটিয়াডেঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা,  চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া, পুইছড়ি, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, বারখাইন, খাসকামা, কাঠাখালী, রায়পুর, গুজরা, লোহাগাড়ার পুঁটিবিলা, কলাউজান, চুনতী এবং সীতাকুণ্ডের মাহমুদাবাদ, বারিয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুরমসহ শতাধিক গ্রামে ঈদ উদযাপন হচ্ছে।

সাতক্ষীরা: সাতক্ষীরায় ২৫ গ্রামের মানুষ পবিত্র ঈদুলফিতর উদযাপন করেছেন। বুধবার (১০ এপ্রিল) সকাল ৮ টায় সদর উপজেলার ভাড়ুখালীতে ঈদের নামাজ পড়েন তারা। আহলে সুন্নাত আল জামায়াত জামে মসজিদে ঈদের নামাজে ইমামতি করেন মাও. মাহবুবুর রহমান। একই সময়ে বাওখোলা পূর্বপাড়া জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সেখানে নারীরাও জামাতে অংশ নেন। 

ভাড়ুখালীতে ঈদ জামাত শেষে মাও. মাহবুবুর রহমান বলেন, এবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ২৫ গ্রামের মানুষ ঈদুল ফিতর উদযাপন করছেন। 

মসুল্লিরা জানান, গত এক যুগ ধরে তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহা ও ঈদুল ফিতরের নামাজ আদায় করে আসছেন। সেই ধারাবাহিকতায় আজ বুধবার তারা ঈদুল ফিতর উদযাপন করছেন। 

দিনাজপুর: দিনাজপুরের পাঁচটি উপজেলায় বুধবার ঈদুল ফিতর উদযাপন হয়েছে। আজ সকাল সাড়ে ৮টায় জেলার বিরামপুর উপজেলার আয়ড়া নূরুল হুদা দাখিল মাদরাসা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন হাফেজ আব্দুল কাইুম।

জেলার ৫টি উপজেলায় ৪৪টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। দিনাজপুর জেলায় ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করে আসছেন মুসল্লিরা।

পিরোজপুর: পিরোজপুরের তিন উপজেলার  ১১ গ্রামে ঈদ পালিত হয়েছে। জেলার জেলার মঠবাড়িয়া উপজেলার ছয়, কাউখালী উপজেলার দুই, নাজিরপুরের একটি  এবং পিরোজপুর সদরের দুটি গ্রামে ঈদ পালন করছেন বাসিন্দারা।

কাউখালী উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের বেলতলা গ্রামের স্থানীয় পল্লী চিকিৎসক মারুফ হোসেন বলেন, বেলতলার মোল্লা বাড়ি জামে মসজিদে ঈদের নামাজের ইমামতি করেন মাওলানা মহিউদ্দিন সিকদার পান্না। সেখানে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত হয়। এছাড়া একই উপজেলার আয়রন গ্রামেও একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, জেলার মঠবাড়িয়ায় বুধবার ৬ শতাধিক পরিবার ঈদ পালন করেন। উপজেলার সাপলেজা ইউনিয়নের ভাইজোড়া, কচুবাড়িয়া, মাপলেজা, ঝাটিবুনিয়া, চরকগাছিয়া, খেতাছিড়া, সদর ইউনিয়নের সবুজ নগরে ৭ গ্রামে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। 

স্থানীয় সূত্রে জানা গেছে, খন্দকার বাড়ি জামে মসজিদে ঈদের নামাজ হয় সকাল সাড়ে ৯টার দিকে। সৌদি আরবের সঙ্গে মিল রেখে স্থানীয় ৭টি মসজিদে ঈদুল ফিতরের জামাত হয়েছে।

লক্ষ্মীপুর:  লক্ষ্মীপুরের ১১ গ্রামের সহস্রাধিক মানুষ ঈদুল ফিতর উদযাপন করেছে আজ। জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারোঘরিয়া, হোটাটিয়া, শরশৈই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপাসহ ১১টি গ্রামের মানুষ ঈদ আনন্দে মেতে উঠেছেন। তারা স্ব স্ব এলাকার মসজিদে ঈদের নামাজের আয়োজন করেন। সকাল সাড়ে ৭ টায় রামগঞ্জ পৌরসভার জাহাঙ্গীর টাওয়ার, সাড়ে ৯ টায় পূর্ব বিঘা কেন্দ্রীয় জামে মসজিদ, পশ্চিম নোয়াগাঁও জামে মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন তারা। হানাফি মাজহাব অনুসারে ৫০ বছরেরও বেশি সময় ধরে তারা একদিন আগে ঈদ পালন করে আসছেন।

এছাড়াও মুন্সীগঞ্জ, ঝিনাইদহ, চাঁপাইনবাবগঞ্জ, নোয়াখালী, ফেনী, নারায়ণগঞ্জ ও কুড়িগ্রাম জেলার বিভিন্ন স্থানে বুধবার ঈদের নামাজ আদায়ের খবর পাওয়া গেছে।

সাইফুল/অমরেশ/রেজাউল/শাহীন/মোসলেম/তাওহিদুল/জাহাঙ্গীর/ মাসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়