ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ঈদে কাশিমপুর কারাগারে বন্দিরা পেলেন পোশাক ও বিশেষ খাবার

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ১১ এপ্রিল ২০২৪  
ঈদে কাশিমপুর কারাগারে বন্দিরা পেলেন পোশাক ও বিশেষ খাবার

ফাইল ফটো

ঈদ উপলক্ষে গাজীপুরে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে বন্দিদের নতুন পোশাক ও বিশেষ খাবার দেওয়া হয়েছে। সেই সঙ্গে বন্দিদের জন্য আলাদা আলাদা ঈদ জামাতের আয়োজন করা হয়। এছাড়া ডে-কেয়ার সেন্টারে থাকা শিশুদের মধ্যে বিশেষ খাবারের পাশাপাশি নতুন জামা বিতরণ করে কারা কর্তৃপক্ষ।

ঈদের পরদিন বন্দিদের জন্য স্বজনদের রান্না করা খাবার ও সাক্ষাতের ব্যবস্থা করা হয়েছে। সে সময় কারাগারের প্রধান ফটকে স্বজনদের ব্যাগ ও খাবার তল্লাশি করে ভেতরে প্রবেশের সুযোগ দেওয়া হবে।

কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ জেল সুপার সুব্রত কুমার বালা বলেন, এ কারাগারে প্রায় ২৩০০ বন্দি রয়েছেন। এর মধ্যে, ১০৩৬ জন ফাঁসির এবং তিন শতাধিক যাবজ্জীবন দণ্ড পাওয়া আসামি রয়েছেন। ঈদের আগের দিন বন্দিদের লুঙ্গি দেওয়া হয়েছে। এছাড়া, কারাগারে ঈদের নামাজের জন্য ২০টি জামাত হয়।

তিনি আরও বলেন, বন্দিদের খাবারের তালিকায় সকালে ছিল পায়েস ও মুড়ি। দুপুরে ছিল মাংস, পোলাও, সালাদ ও কোল্ড ড্রিংকস। রাতে সাদা ভাত, রুই মাছ ও মুড়িঘণ্ট।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট—১ এর সুপার মো. শাহজাহান আহমেদ জানান, তার কারাগারে ১৩১৩ জন বন্দি রয়েছেন। এর মধ্যে, শতাধিক ফাঁসির ও অর্ধশতাধিক যাবজ্জীবন দণ্ড পাওয়া আসামি রয়েছেন। এই কারাগারে বন্দিদের জন্য ঈদের তিনটি জামাত হয়।

কারাগারে পার্ট—১ এ বন্দিদের খাবারের তালিকায় সকালে ছিল পায়েস ও মুড়ি; দুপুরে মাংস, পোলাও, সালাদ, পান-সুপারি ও কোল্ড ড্রিংকস। রাতে সাদা ভাত, আলুর দম, রুই মাছ, মুড়িঘণ্ট। এখানে ঈদের আগে বন্দিদের মাঝে লুঙ্গি বিতরণ করা হয়।

কাশিমপুর কারাগার পার্ট—২ এর সুপার মো. আমিরুল ইসলাম জানান, তার কারাগারে মোট বন্দি আড়াই হাজারের ওপরে। তাদের মধ্যে শতাধিক ফাঁসি ও পাঁচ শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। 

এই কারাগারে বন্দিদের জন্য ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বন্দিদের খাবারের তালিকায় সকালে ছিল পায়েস—মুড়ি, দুপুরে মাংস, পোলাও, পান-সুপারি, কোল্ড ড্রিংকস এবং রাতে সাদা ভাত, আলুর দম, রুই মাছ ও মুড়িঘণ্ট। এ কারাগারেও ঈদের আগে বন্দিদের মাঝে লুঙ্গি বিতরণ করা হয়েছে। এছাড়া, হলরুমে বন্দিদের বিনোদনের জন্য ৪টি নতুন টেলিভিশন প্রদান করা হয়েছে। 

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের ভারপ্রাপ্ত জেল সুপার শাহজাহান আহমেদ বলেন, এ কারাগারে ৪৮৪ জন বন্দি রয়েছেন। এছাড়া এ কারাগারের ডে-কেয়ার সেন্টারে বন্দিরে সঙ্গে আসা ৫২ শিশুও রয়েছে। এখানে ফাঁসির আসামি রয়েছেন ৩৩ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি রয়েছেন ৪০ জন। এদিন শিশুদের অন্য বিশেষ খাবারের পাশাপাশি নতুন জামা এবং  চকলেট ও চিপস দেওয়া হয়েছে। এখানে এবার মহিলাদের জন্য ১টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মহিলা কারাগারে খাবারের তালিকায় সকালে ছিল পায়েস—মুড়ি, দুপুরে মাংস, পোলাও, ক্লোল্ড ড্রিংকস, পান-সুপারি, সালাদ ও মিষ্টি এবং রাতে সাদা ভাত, আলুর দম, মুড়িঘণ্ট ও রুইমাছ।

রেজাউল/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ