ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে বাংলা নববর্ষ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:১৪, ১৪ এপ্রিল ২০২৪
দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে বাংলা নববর্ষ

পয়লা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব। এ দিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেওয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় এ নববর্ষ। দেশজুড়ে নানা আয়োজনে পালিত হয়েছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। রাইজিংবিডির প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

ময়মনসিংহ: ময়মনসিংহে নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে প্রতিবছরের মতো আজ রোববার সকাল ৮টার দিকে নগরীর মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন ময়মনসিংহ সদর আসনের সংসদ সদস্য মোহিত উর রহমান শান্ত। 

শোভাযাত্রায় অংশ নিয়েছেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক দিদারে মোহাম্মদ মাকসুদ আলম চৌধুরী, জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা। 

মুন্সীগঞ্জ: আজ সকাল সাড়ে ৮টার দিকে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে  জেলা শিল্পকলা একাডেমি সংলগ্ন কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গন এসে শেষ হয় শোভাযাত্রাটি। পরে সেখানে গ্রামীণ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন।

এবারের শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপন স্থান পেয়েছে। এছাড়া, রং-তুলির আঁচড়ে আঁকা বাঘ, সিংহসহ নানা রকমের মুখোশের দেখা মিলেছে। শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয় মুন্সীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। 

টাঙ্গাইল: টাঙ্গাইলে মঙ্গল শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করা হচ্ছে। রোববার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যান থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে দেশত্ববোধক গান, নৃত্য ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস.এম সিরাজুল হক, টাঙ্গাইল ক্লাবের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ।

নড়াইল: পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বর্ষকে বরণ করে নিতে আজ নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পরিবেশনায় প্রভাতি সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী।

পরে একই স্থান থেকে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের অংশ গ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শহরের প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ শেষে শোভাযাত্রাটি সুলতান মঞ্চে এসে শেষ হয়। 

এদিকে, শিল্পকলা একাডেমি চত্বরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হাড়িভাঙ্গা খেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা।

লক্ষ্মীপুর: উৎসাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে লক্ষ্মীপুরে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে আজ সকাল ৮টায় জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা সদর উপজেলা পরিষদের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে এসে শেষ হয়। শোভাযাত্রায় লাঠিখেলাসহ বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

শোভাযাত্রা শেষে কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ৩ দিনব্যাপী বৈশাখী মেলা ও মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের উদ্বোধন করা হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক সুরাইয়া জাহান, লক্ষ্মীপুর সদর-৩ আসনের সংসদ সদস্য গোলার ফারুক পিংকু, লক্ষ্মীপুর সদর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, পুলিশ সুপার তারেক বিন রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান প্রমুখ।

মিলন/রতন/কাওছার/শরিফুল/জাহাঙ্গীর/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়