ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

পহেলা বৈশাখে কলাপাড়ায় ঘোড়দৌড় দেখতে মানুষের ঢল 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১৫ এপ্রিল ২০২৪  
পহেলা বৈশাখে কলাপাড়ায় ঘোড়দৌড় দেখতে মানুষের ঢল 

পহেলা বৈশাখ উপলক্ষে পটুয়াখালীর কলাপাড়ায় ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে ঢল নেমেছিলো মানুষের। 

রোববার (১৪ এপ্রিল) বিকেলে টিয়াখালী ইউনিয়নের বিশকানি এলাকার মাঠে  এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। 

উপজেলা প্রশাসনের আয়োজনে দৌড় প্রতিযোগিতায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান রাকিবুল হাসান, কলাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোতালেব তালুকদার। 

এ ঘোড়দৌড় দেখতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১০ হাজার মানুষ ছুটে আসেন। প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে আসা ১০টি ঘোড়া অংশগ্রহণ করে। দৌড়ে কুয়াকাটার সজিবের ঘোড়া প্রথম স্থান অধিকার করে। দ্বিতীয় আরাফাতের ঘোড়া ও ততৃীয় স্থান অধিকার করে সিয়ামের ঘোড়া। 

পরে প্রতিমন্ত্রী প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারী ঘোড়ার মালিকদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

ঘোড়দৌড় উপভোগ করতে আসা ষাটোর্ধ্ব সুলাইমান মিয়া বলেন, এলাকায় এত বড় আয়োজনে ঘোড়ার দৌড় আর হয়নি। আজ বিভিন্ন কালারের ১০টি ঘোড়া এখানে নিয়ে এসেছে। এর মধ্যে সাদা ঘোড়াটা দেখতে অনেক সুন্দর লাগে। এখানে হাজার হাজার মানুষ ঘোড়ার দৌড় উপভোগ করেছি। বেশ দারুণ লেগেছে। 

বিশকানি এলাকার ইয়াকুব মিয়া বলেন, আমরা প্রায় ১০ বছর পর ঘোড়ার দৌড় উপভোগ করেছি। সবগুলো ঘোড়াই সমানে দৌড়িয়েছে। দেখতে ভালোই লেগেছে। প্রচুর মানুষ এখানে ঘোড়ার দৌড় দেখতে এসেছে। দৌড় মাঠে হলেও এতো মানুষ হয়েছে যে প্রায় এক ঘণ্টার মতো মহাসড়কে যানজট লেগে গেছে। 

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম জানান, কলাপাড়ায় ৭ দিন ব্যাপী বৈখাশী মেলা অনুষ্ঠিত হবে। এ মেলার অংশ হিসেবে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। পার্শ্ববর্তী উপজেলা আমতলীসহ বিভিন্ন এলাকার অনেক মানুষ এখানে এই প্রতিযোগিতা দেখার জন্য এসেছে। আমরা সুশৃংখলভাবে ঘোড়দৌড় প্রতিযোগিতা সম্পন্ন করতে পেরেছি। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর বলেন, জাঁকজমকপূর্ণ এ ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন করার জন্য উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানাই। পহেলা বৈখাশ উপলক্ষে উপজেলা প্রশাসন ৭ দিন ব্যাপী বৈশাখী আয়োজন করেছে। দেশের নামি দামি শিল্পীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। বাঙালির সবচেয়ে এই বড় উৎসবে দেশব্যাপী ব্যাপক আয়োজন হচ্ছে। এসবই জননেত্রী শেখ হাসিনার অবদান। তাই প্রধানমন্ত্রীর জন্য সবার কাছে দোয়া চান তিনি।

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়