ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

আবর্জনায় সয়লাব কুয়াকাটা সমুদ্র সৈকত 

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২৪ এপ্রিল ২০২৪  
আবর্জনায় সয়লাব কুয়াকাটা সমুদ্র সৈকত 

ঈদের পর থেকেই অপরিচ্ছন্ন অবস্থায় পড়ে আছে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকত। সৈকতের বিভিন্ন এলাকায় ডাবের খোসা, প্লাষ্টিকের বোতল, চিপসের প্যাকেট থেকে শুরু করে পড়ে থাকতে দেখা গেছে খাবারের পঁচা অবশিষ্টাংশ। ময়লা আবর্জনার দুর্ঘন্ধে একটু প্রশান্তি পেতে ছুটে আসা পর্যটকরা ফিরছেন তিক্ত অভিজ্ঞতা নিয়ে। সৈকতের সৌন্দর্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয় এবং পর্যটকরা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, যথতত্র পড়ে আছে আবর্জনা। ডাষ্টবিনগুলোর চারপাশ ময়লায় সয়লাব। কোনো অজ্ঞাত কারণে প্রায় ঈদের পর থেকে পরিচ্ছন্ন না করায় পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের এক কিলোমিটার এলাকা এখন পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। 

ঢাকার মিরপুর থেকে আসা পর্যটক যাবের হোসেন বলেন, তিন দিন হয়েছে কুয়াকাটায় এসেছি। সৈকতের পশ্চিম এবং পূর্ব দিকে যতদূর চোখ যায় শুধু ময়লা আবর্জনা। অনেক স্থানে খাবারের পঁচা অবশিষ্টাংশ পড়ে আছে। এসব খাবার থেকে দুর্গন্ধ ভেসে আসছে। এই তিন দিনে কোনো পরিচ্ছন্নতা কর্মী চোখে পড়েনি সৈকতে। 

নারায়নগঞ্জ থেকে আসা পর্যটক ইসমাইল হোসেন বলেন, সৈকতের চারপাশ আবর্জনায় ভরা। বিশেষ করে পূর্ব পাশের বেঞ্চির পেছনের ডাষ্টবিনগুলো অবস্থা বেগতিক। চারপাশ ময়লায় সয়লাব। দুর্ঘন্ধে বেঞ্চে বসা দায় হয়ে পড়েছে। 

কুয়াকাটা ফিস ফ্রাই মার্কেটের সাধারণ সম্পাদক জামাল হোসেন বলেন, ঈদের পর থেকে পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা পরিচ্ছন্নতার কাজ বন্ধ রেখেছে। যার কারণে উপায় না পেয়ে আমরা একটি ভ্যান ঠিক করে এখানের ময়লা দূরে ফেলাচ্ছি। বিষয়টি আমরা মেয়রকে অবহিত করেছি। 

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব রবিউল ইসলাম বলেন, আমরা অচিরেই বিচ ম্যানেজমেন্ট কমিটির পক্ষ থেকে কিছু পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দেবো। বর্তমানে কুয়াকাটা পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা বিচ পরিচ্ছন্নতার কাজ করছে। বিষয়টি মেয়রকে অবহিত করা হবে এবং দ্রুত সময়ের মধ্যে সৈকত পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে। 

ইমরান/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়