ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

নেত্রকোনায় অনুষ্ঠিত হলো ‘শতকণ্ঠে রবীন্দ্রনাথ’

নেত্রকোনা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ১২ মে ২০২৪   আপডেট: ১২:৫৮, ১২ মে ২০২৪
নেত্রকোনায় অনুষ্ঠিত হলো ‘শতকণ্ঠে রবীন্দ্রনাথ’

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নেত্রকোনা শহরের পাবলিক হলে অনুষ্ঠিত হলো ‘শতকণ্ঠে রবীন্দ্রনাথ’ শীর্ষক অনুষ্ঠান। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের জেলা শাখা এ অনুষ্ঠানের আয়োজন করে।

শনিবার (১১ মে) সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রবীন্দ্রসঙ্গীত শিল্পী লিলি ইসলাম। এরপর শতকণ্ঠে পরিবেশিত হয় রবীন্দ্রনাথের গান ‘হে নূতন দেখা দিক আরবার জন্মের প্রথম শুভক্ষণ।’ 

পরে জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট পূরবী কুন্ডুর সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। এছাড়াও আলোচনা করেন কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য আবুল ফারাহ পলাশ ও জেলা কমিটির সাধারণ সম্পাদক দেবজ্যোতি রায় জনি।

আলোচনার পর তনুশ্রী সরকারের সংগীতায়োজনে পর্যায়ক্রমে শতকণ্ঠে পরিবেশিত হয় রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘বিশ্বসাথে যোগে যেথায় বিহারো, সেইখানে যোগ তোমার সাথে আমারও’, ‘আমরা সবাই রাজা’, ‘বাংলার মাটি, বাংলার জল’সহ আরও বেশ কয়েকটি গান। গানগুলোতে রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের নিয়মিত শিল্পীদের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

একক গান পরিবেশন করেন লিলি ইসলাম। আবৃত্তি করেন প্রদীপ চক্রবর্তী। নৃত্য পরিবেশন করেন অরিত্র নিভা দে ও পলাশ কুমার দে। 

শেষে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাঈম সুলতানা লিবন ও মো. আলমগীর। 

দেলোয়ার/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়