ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

কুমিল্লায় জিপিএ-৫ ও পাসের  হার বেড়েছে 

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ১২ মে ২০২৪  
কুমিল্লায় জিপিএ-৫ ও পাসের  হার বেড়েছে 

কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে গত বছরের তুলনায় এ বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। চলতি বছর এ শিক্ষাবোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ। ২০২৩ সালে কুমিল্লা বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ৪২ শতাংশ। এর আগে ২০২২ সালে পাসের হার ছিল ৯১ দশমিক ২৮ শতাংশ।

কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ১০০ জন শিক্ষার্থী। গত বছর সংখ্যা ছিল ১১ হাজার ৬২৩ জন। ২০২২ সালে জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৯৯৮ জন। অতীতের মতোই জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এবারো এগিয়ে রয়েছে মেয়েরা।

রোববার (১২ মে) সকাল ১১টার দিকে সংবাদ সম্মেলনে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো.আসাদুজ্জামান জানান, এবার জিপিএ-৫ প্রাপ্ত ১২ হাজার ১০০ জন শিক্ষার্থীর মধ্যে মেয়ে ৬ হাজার ৮৩৬ আর ছেলে ৫ হাজার ২৬৪ জন।

কুমিল্লা বোর্ডে খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলা নিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লা গঠিত। এ বছর ওই ৬টি জেলার ১ হাজার ৭৮০টি প্রতিষ্ঠানের ১ লাখ ৭৯ হাজার ৩২৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলে ৭৪ হাজার ৭৩০ এবং মেয়ে ১ লাখ ৪ হাজার ৫৯৫ জন। এবার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪২ হাজার ৮১ জন। এর মধ্যে ছেলে ৫৮ হাজার ৭৮২ এবং মেয়ে ৮৩ হাজার ২৯৯ জন।  

পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো.আসাদুজ্জামান জানান, এবার পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৬৬ শতাংশ। আর মেয়েদের পাসের হার ৭৯ দশমিক ৬৪ শতাংশ। এবার ৬ জেলার ৯৮ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। গত বছরে এই সংখ্যা ছিল ৭৯টি। এ বছর পাসের হার শূন্য এমন কোনো প্রতিষ্ঠান নেই।
 

রুবেল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়