ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

জিপিএ-৫: ব্রাহ্মণবাড়িয়ায় এবারও এগিয়ে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ১৩ মে ২০২৪   আপডেট: ১৩:২০, ১৩ মে ২০২৪
জিপিএ-৫: ব্রাহ্মণবাড়িয়ায় এবারও এগিয়ে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়

ব্রাহ্মণবাড়িয়ায় এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ এ বরাবরের মতো এবারও এগিয়ে রয়েছে জেলার প্রাচীন বিদ্যাপীঠ অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়। এছাড়া জেলা শহরের আরও দুটি প্রতিষ্ঠানে পাসের হারও শতভাগ।

কুমিল্লা শিক্ষা বোর্ডের আওতাধীন ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৫ হাজার ২২৯ শিক্ষার্থী। পাস করেছে ২০ হাজার ২৯৪ শিক্ষার্থী। পাসের হার ৮০ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১,৭১৪ শিক্ষার্থী।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা থেকে এসএসসি, দাখিল ও ভোকেশনাল থেকে মোট ৩০ হাজার ৯০৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। পাস করেছে ২৪ হাজার ৯৭৩ জন পরীক্ষার্থী। পাসের হর ৮১ দশমিক ৪৫। এসএসি, দাখিল ও ভোকেশনাল মিলিয়ে জেলা থেকে জিপিএ-৫ পেয়েছে ১,৯৬১ শিক্ষার্থী।

এবছর মাদ্রাসা থেকে ১,৩৬২ জন দাখিল পরীক্ষায় অংশ নিয়েছে। পাস করেছে ১,১০৩ শিক্ষার্থী। পাসের হার ৮০ দশমিক ৯৮। জিপিএ-৫ পেয়েছে ৪৬জন।

আর এবছর জেলা থেকে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৪,৩১২ পরীক্ষার্থী এসএসসির ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছে। পাস করেছে ৩ হাজার ৫৭৬ শিক্ষার্থী। পাসের হার ৮২ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০১ জন।  

জিপিএ-৫ এ এগিয়ে রয়েছে জেলার প্রাচীন বিদ্যাপীঠ অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়। এ বছর অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ৩২১ জন অংশ নিয়ে পাস করেছর ৩১৯ জন। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৮০ জন শিক্ষার্থী। পাসের হার ৯৯ দশমিক ৩৮ শতাংশ।

জেলা শহরের ব্রাহ্মণবাড়িয়া রেসিডেন্সিয়াল মাধ্যমিক বিদ্যালয় ও বিয়াম ল্যাবরেটরি স্কুলের পাসের হার শতভাগ। ব্রাহ্মণবাড়িয়া রেসিডেন্সিয়াল মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৬৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস করেছে। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭জন। বিয়াম ল্যাবরেটরি থেকে ৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে শতভাগ পাস করেছে।

উইজডম স্কুল এন্ড কলেজ থেকে ৭২ জন অংশ নিয়ে পাস করেছে ৭১জন পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৩জন। পাসের হার ৯৮ দশমিক ৬১ শতাংশ।  

জেলার গভঃ মডেল গার্লস হাই স্কুল থেকে এবছর এসএসসি পরীক্ষায় ২০১জন অংশ নিয়ে পাস করে ১৯৬ জন পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ৮২ জন শিক্ষার্থী।পাসের হার ৯৭ দশমিক ৫১ শতাংশ।

সদর উপজেলার চান্দুপুর তমিজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয় থেকে এবছর এসএসসি পরীক্ষায় ১৬৮ জন অংশ নিয়ে পাস করেছে ১৬৩ জন। জিপিএ-৫ পেয়েছে ৯ জন। পাসের হার ৯৭ দশমিক ০২ শতাংশ।

জেলার সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এবছর এসএসসি পরীক্ষায় ৩৩২জন অংশ নিয়ে পাস করেছে ৩২১জন। জিপিএ-৫ পেয়েছে ৯৭জন। পাসের হার ৯৬ দশমিক ৬৯ শতাংশ। বাংলাদেশ গ্যাস ফিল্ডস স্কুল অ্যান্ড কলেজ থেকে এবছর এসএসসি পরীক্ষায় ১৯৪ জন অংশ নিয়ে পাস করেছে ১৮৬জন। জিপিএ-৫ পেয়েছে ৬২ জন।পাসের হার ৯৫ দশমিক ৯৯ শতাংশ।

রুবেল/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়