ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মেঘনায় বাল্কহেডে অভিযান: ১২ সুকানি গ্রেপ্তার

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ৩০ মে ২০২৪  
মেঘনায় বাল্কহেডে অভিযান: ১২ সুকানি গ্রেপ্তার

চাঁদপুর মেঘনা নদীর মোলহেড ও সদর উপজেলার রাজরাশ্বের ইউনিয়নের ‘মিনি কক্সবাজার’ এলাকায় বাল্কহেডে পৃথক দুটি অভিযানে সুকানি যোগ্যতা সনদ না থাকাসহ বিভিন্ন অনিয়মের কারণে ১২ জন সুকানিকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) বিকালে এসব তথ্য জানান চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

মোলহেডের অভিযানে গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- সুকানি মো. ফিরোজ (৩৮), মো. লাভলু (২৫), মো. আকবর (২৯), মো. তারেক (২০) ও মো. জাহাঙ্গীর আলম (৫০)। এদের বাড়ি ফিরোজপুর ও লক্ষ্মীপুর জেলায়।

রাজরাজেশ্বর এলাকায় অভিযানে গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- সুকানি মো. মহিউদ্দিন (৩৪), মো. মোক্তার হোসেন (২৮), মো. রিপন (৩২), মো. রুবেল (২৩) মো. মিজান (৪৪) ও মো. হুমায়ুন কবীর (৫৫)। এদের বাড়ি লক্ষ্মীপুর, ভোলা, বড়গুনা ও বাগেরহাট জেলায়।

ওসি কামরুজ্জামান বলেন, ‘‘থানার উপ-পরিদর্শক (এসআই) মিঠুন বালা ও সঙ্গীয় ফোর্স ২৯ মে সন্ধ্যার পরে মোলহেড এলাকায় তিনটি বাল্কহেডে অভিযান চালায়। নিষিদ্ধ সময়ে ঝুঁকিপূর্ণভাবে বেপরোয়া গতিতে বাল্কহেড চালানোর অপরাধে পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়।

‘এছাড়া ৩০মে ভোর ৬টা থেকে সকাল সোয়া ৭টা পর্যন্ত এসআই মিঠুন বালার নেতৃত্বে রাজরাজেশ্বর এলাকায় আরেকটি অভিযান পরিচালনা করেন। এ সময় সতিটি বাল্কহেড-এর কাগজপত্র যাচাই করে বাল্কহেডে সার্ভে সনদ ঝুলিয়া না রাখাসহ রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ্য স্থানে উৎকীরণ ও সুকানি যোগ্যতা সনদ না থাকার অপরাধে সাত জনকে গ্রেপ্তার করা হয়।”

ওসি আরও বলেন, ‘প্রথম অভিযানে গ্রেপ্তার পাঁচ জনের বিরুদ্ধে ১৮৬০ সালের পেনাল কোড আইনের ২৮০/৩৪ ধারায় তিনটি নিয়মিত মামলা করা হয়। দ্বিতীয় অভিযানে গ্রেপ্তার সাত জনের বিরুদ্ধে অভ্যান্তরীণ নৌ চলাচল অধ্যাদেশ ১৯৭৬ (সংশোধনি-২০০৫) বিভিন্ন ধারায় মেরিন আদালতে প্রসিকিউশন দাখিল করা হয়। জব্দকৃত সাতটি বাল্কহেড চালকের নিকট বুঝিয়ে দেওয়া হয়েছে।’

অমরেশ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়