ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সুনামগঞ্জের নদ-নদীর পানি বাড়লেও নেই বন্যার সম্ভাবনা

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২০, ৩১ মে ২০২৪   আপডেট: ২২:১১, ৩১ মে ২০২৪
সুনামগঞ্জের নদ-নদীর পানি বাড়লেও নেই বন্যার সম্ভাবনা

সুনামগঞ্জ শহরের লঞ্চঘাট এলাকার সুরমা নদী

গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত এবং ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জি থেকে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের সব নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। যে কোনো সময় এসব নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে জেলার নিম্নাঞ্চল প্লাবিত করতে পারে বলে আতঙ্কে রয়েছেন স্থানীয় বাসিন্দারা। আপাতত বন্যার কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

শুক্রবার (৩১ মে) সন্ধ্যায় সুনামগঞ্জের পৌর শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ৫৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় জেলায় ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। তাদের দেওয়া তথ্যনুযায়ী, গত ২৭ ও ২৮ মে ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে ৬৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই বৃষ্টির পানি উজান দিয়ে সুরমা, যাদুকাটা, পাটলাই, রক্তি, বৌলাই ও খাসীয়ামারাসহ সব নদ-নদী দিয়ে প্রবাহিত হচ্ছিল। 

দোয়ারাবাজার উপজেলার নরসিংপুর গ্রামের চেলা নদী পাড়ের বাসিন্দা সোহেল মিয়া বলেন, নদীর পানি দিনদিন বেড়েই চলছে। মেঘ বৃষ্টি নেই তাও পানি বাড়ছে। ২০২২ সালের ভয়াবহ বন্যার পর থেকে মে-জুন-জুলাই মাসে নদীর পানি বেড়ে গেলে আমরা ভয়ে থাকি। বন্যা হলে ঘরের সব কিছুই নষ্ট হয়ে যাবে। 

দিরাই উপজেলার বাসিন্দা সৈদুল রাহমান তালুকদার বলেন, বন্যায় সিলেটের বিভিন্ন উপজেলার লাখো মানুষ পানিবন্দি রয়েছেন বলে জানতে পেরেছি। এসব পানি পরে সুনামগঞ্জের নদ-নদী দিয়ে প্রবাহিত হবে। আমরা বন্যার আশঙ্কায় রয়েছি। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী-১ মামুন হাওলাদার বলেন, ভারতের মেঘালয়ে কয়েক দিন ধরে বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জের নদ-নদীতে পানি বৃদ্ধি পেয়েছিল। স্বল্প মেয়াদে বন্যার সম্ভাবনা থাকলেও সেটা কেটে গেছে। আবহাওয়া ভালো হয়ে গেছে, আপাতত এখন আর বন্যার কোনো সম্ভাবনা নেই। 

মনোয়ার/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়