ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

হাতিয়ায় খালে ধরা পড়ল নিষিদ্ধ সাকার

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১ জুন ২০২৪   আপডেট: ২০:২৪, ১ জুন ২০২৪
হাতিয়ায় খালে ধরা পড়ল নিষিদ্ধ সাকার

জালে ধরা পড়া ক্যাটফিশ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় এক জেলের জালে ধরা পড়ল নিষিদ্ধ সাকার মাউথ ক্যাটফিশ। শনিবার (১ জুন) হাতিয়া পৌরসভার ৬নং ওয়ার্ডের ওছখালী খালে মাছটি ধরা পড়ে। 

মৎস্য অধিদপ্তর বলছে, সাকার মাউথ ক্যাটফিশ দেশীয় প্রজাতির মাছের ডিম ও রেণু খেয়ে মাছের বংশ বিস্তারে ক্ষতিকর প্রভাব ফেলে। এ মাছ বিরূপ পরিবেশে বাঁচতে পারে ও দ্রুত বংশ বৃদ্ধি করে। এ কারণে দেশীয় প্রজাতির মাছের সঙ্গে খাদ্য ও বাসস্থান নিয়ে প্রতিযোগিতা করে। এ মাছ খাওয়া যায় না। সর্বোপরি সাকার মাছ জলজ জীববৈচিত্র্য নষ্ট করে। ফলে ২০২২ সালে মাছটি নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

সাকার মাউথ ক্যাটফিশ দেখতে সুন্দর হওয়ায় বাসায় অ্যাকুরিয়ামের শোভা বাড়ানোর জন্য ব্যবহার করেন। নিষিদ্ধ ঘোষণা করায় যেখানে সাকার ফিশ পাওয়া যাবে, সেটা ধ্বংস করবে সরকারের সংশ্লিষ্টরা। 

স্থানীয় সূত্রে জানা যায়, স্থানীয় জেলে বেচু মিয়া ওছখালী খালে জাল ফেললে মাছটি ধরা পড়ে। মাছটি দেখতে ব্যতিক্রম হওয়ায় উৎসুক মানুষ ভিড় জমায়। মাছটির শারীরিক গঠন আকর্ষণীয়। কাঁটাযুক্ত শরীর জুড়ে তার নান্দনিক সৌন্দর্য। 

স্থানীয়রা জানান, মাছ ধরা পড়েছে, এমন খবর পেয়ে মাছটি দেখতে ভিড় জমে যায়। দেখতে ব্যতিক্রম হওয়ায় অনেকে অনলাইনে সার্চ করে দেখেন এটি সাকার মাউথ ক্যাটফিশ। 

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা ফাহাদ হাসান বলেন, এই মাছ অ্যাকুরিয়ামের শোভাবর্ধনের জন্য দেশে আনা হয়েছিল। কিন্তু অসচেতনতার কারণে জলাশয়ে পাওয়া যায়। হাতিয়া উপজেলায় সম্ভবত এটির প্রথম দেখা মিলল।

জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, সাকার মাউথ ক্যাটফিশ চাষ নিষিদ্ধ করেছে সরকার। সবার প্রতি আহ্বান থাকবে যে পুকুর, জলাশয় কিংবা নদীতে এ মাছ পাওয়া যাবে, সেটিকে যেন ধ্বংস করা হয়। কারণ ক্যাটফিশ অন্য মাছগুলো খুব দ্রুত খেয়ে ফেলে। এ বিষয়ে জেলায় জেলে ও সাধারণ মানুষের মাঝে সচেতনতা বাড়ানো হবে। 

সুজন/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়