ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু

নারায়ণগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২ জুন ২০২৪  
লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব শুরু

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সোনারগাঁয়ের বারদীতে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের মহাসাধক শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪ তম তিরোধান উৎসব। 

রোববার (২ জুন) বেলা ১১ টার দিকে বারদীতে লোকনাথ ব্রহ্মচারীর আশ্রমে তিন দিন ব্যাপি এই উৎসব শুরু হয়। 

হিন্দু সম্প্রদায়ের এ মহাপুরুষ ১৭৩০ খিস্ট্রাব্দে ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলার বারাসাত মহকুমার অন্তর্গত চুরাশিচাকলা গ্রামে ধর্মীয় সাধক রামনারায়ণ ঘোষাল ও কমলা দেবীর ঘরে জন্মগ্রহণ করেন। লোকনাথ ব্রহ্মচারী বাল্যকাল থেকেই পুথিগত বিদ্যার প্রতি আগ্রহী ছিলেন না। ১০ বছর বয়সে তার বাবা আধ্যাত্মিক জ্ঞান লাভের জন্য তাকে সর্বশাস্ত্র পারদর্শী সন্ন্যাসী ভগবান গাঙ্গুলীর হাতে তুলে দেন। পরবর্তীতে তিনি জ্ঞান সাধনা ও সিদ্ধিলাভের জন্য হিমালয়ের দুর্গম পর্বতমালা, কাশিধাম ও চন্দ্রনাথ পাহাড়ে দীর্ঘ সময়কাল ধ্যানে মগ্ন ছিলেন। স্থানীয় ডেঙ্গু কর্মকারের অনুরোধে তিন বারদী এলাকায় আসেন এবং বারদীর বিখ্যাত নাগ পরিবার তাকে এখানে আশ্রম প্রতিষ্ঠা করে দেন। লোকনাথ মৃত্যুর আগ পর্যন্ত বারদী আশ্রমেই ছিলেন। তিনি বাংলা ১২৯৭ সালের ১৯ জৈষ্ঠ  ১৬০ বছর বয়সে মারা যান। তার তিরোধানের পর থেকেই ব্যাপক আনুষ্ঠানিকতায় প্রতিবছর তিরোধান দিবস পালিত হয়ে আসছে।

শ্রী শ্রী লোকনাথের পরলোকগমন উপলক্ষে রোববার বেল ১১টা ৩৯ মিনিটে ১ মিনিট নিরবতা পালন করে অঞ্জলী অর্পণ করেন আগত ভক্তরা। 

লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম কমিটির আহবায়ক অশোক মাধব রায় জানান, তিরোধান উদযাপন উপলক্ষ্যে দূর-দূরান্ত থেকে আসা লোকনাথ ভক্তদের জন্য আশ্রমের ভেতরে অবস্থিত কয়েকটি তীর্থ নিবাসে নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। 

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, বারদী শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১৩৪তম তিরোধান উৎসব শান্তিপূর্ণ পরিবেশে পালিত হচ্ছে। পূণ্যার্থীরা নির্বিঘ্নে এসে পূজা অর্চনা করছেন।

অনিক/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়