ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

লালমনিরহাটে ঝড়ে ভেঙে পড়েছে ২০০ বছরের বটগাছ

লালমনিরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ৩ জুন ২০২৪  
লালমনিরহাটে ঝড়ে ভেঙে পড়েছে ২০০ বছরের বটগাছ

লালমনিরহাটে ২০০ বছরের পুরাতন একটি বট গাছ ঝড়ের সময় ভেঙে পড়েছে। শহরের খোর্দ সাপটানা এলাকায় থাকা এই গাছটি স্থানীয়দের কাছে ‌‘হালাবটতলা’ নামে পরিচিত ছিল।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত শনিবার (১ জুন) দিবাগত রাতে প্রচণ্ড ঝড়ের সময় পুরাতন বট গাছটি ভেঙে পড়ে। পাশাপাশি সদর উপজেলার বিভিন্ন সড়কের বড় বড় গাছপালা ভেঙে পড়ে। ক্ষতি হয়েছে অনেকের বসতবাড়িরও। 

স্থানীয়রা জানায়, র্খোদ সাপটানার এলাকার এই গাছটির ডালপালা হেলে থাকতো। এই কারণে এই গাছটিকে সবাই ‘হালাবটগাছ’ বলেই চেনে। সময়ের সঙ্গে সঙ্গে জায়গাটি নাম হালাবটতলা নামে পরিচিতি পায়। 

স্থানীয় বাসিন্দা রফিক মিয়া জানান, শনিবার রাতে ১২ টার দিকে ঝড়ের কবলে পড়ে বটগাছটি গোড়া থেকে সম্পূর্ণ ভেঙে পড়ে। সেসময় কয়েকজন আহত হন। আহতদের চিকিৎসার জন্য লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

একই এলাকার বাসিন্দা আমির আলী বলেন, এখানে ঈদগা মাঠ ও একটি মাদরাসা রয়েছে। এই বটগাছটি প্রায় ২০০ বছরের পুরাতন। এখানে দূর দূরান্ত থেকে মানুষ আসতেন মনের ইচ্ছা পূরণে মানত করতে। তারা গাছের গোড়ায় পূজা করতেন। কথিত আছে, এই গাছটির ডালপালা কাটতে গিয়ে অনেকের রক্তক্ষরণ হয়েছিল। তবে কেউ চোখে দেখেনি। শনিবার রাতে গাছটি ভেঙে পড়ার খবর জানতে পরে জেলার বিভিন্ন এলাকা থেকে গাছটি দেখার জন্য মানুষরা এসেছিলেন। 

লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন বলেন, গাছটি ভেঙে পড়ার তথ্য জানতে পেরে আমি ওই এলাকায় যায়। 

লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহ বলেন, হালাবটতলার প্রাচীন বটগাছটি উপড়ে পড়ার খবর পেয়েছি। সদর উপজেলার বিভিন্ন স্থানে গাছপালা ও মানুষের ঘরবাড়ির ক্ষতি হয়েছে ঝড়ে। ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

জামাল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়