ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সেলিম খানের মেয়েকে ১০ লাখ টাকা জরিমানা 

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ৪ জুন ২০২৪   আপডেট: ২২:৩৪, ৪ জুন ২০২৪
সেলিম খানের মেয়েকে ১০ লাখ টাকা জরিমানা 

গতকাল সোমবার বিকেলে চাঁদপুরের মেঘনা নদীতে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত

আদালতের আদেশ অমান্য করে চাঁদপুরের মেঘনা নদী থেকে বালু তোলায় মেসার্স নিপা এন্টারপ্রাইজকে ১০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সোমবার বিকেলে এই অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের রেভিনিউ ডেপুটি কালেক্টর ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. হেদায়েত উল্লাহ ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান সরকার।

মঙ্গলবার (৪ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান। মেসার্স নিপা এন্টারপ্রাইজের মালিক সেলিনা বেগম। তিনি চাঁদপুরের ‘বালুখেকো’ হিসেবে পরিচিত সেলিম খানের মেয়ে।

এর আগে, নদীতে অবৈধভাবে বালু কাটা বন্ধে প্রশাসনকে লিখিতভাবে জানিয়েছিলেন রাজরাজেশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হযরত আলী বেপারীসহ স্থানীয়রা। 

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, সেলিম খানের মেয়ে সেলিনা বেগমের মেসার্স নিপা এন্টারপ্রাইজের লোকজন কিছু ড্রেজার দিয়ে অবৈধভাবে চাঁদপুর সদরের চরজগন্নাথপুর, লগীমারা ও থাকচর লগীমারা মৌজায় বালু তুলছিলেন। ওই খবরে জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। অভিযানে বালু তোলার সঙ্গে জড়িত ৫ জনকে আটক করে ১০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এ সময় তাদের কাছ থেকে নগদ ১১ লাখ ৭৮ হাজার টাকা ও একটি স্পিডবোট জব্দ হয়। পরে জব্দকৃত এবং জরিমানার অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়।

তিনি আরও বলেন, অভিযানের সময় সেলিম খান বা তার মেয়ে সেলিনা বেগমকে পাওয়া না যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি। মূলত বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ১০ লাখ টাকা অর্থদণ্ড করা হয়। 

এর আগে, চাঁদপুর সদর উপজেলার তিনটি মৌজায় অবস্থিত মেঘনা নদী থেকে সেলিনা বেগমকে বালু উত্তোলনে বাধা দেওয়া থেকে বিরত থাকতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, গতকাল রোববার (২ জুন) সেই আদেশ স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের তথ্যানুসারে, চাঁদপুর সদর উপজেলার ১০ নম্বর লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খানের মেয়ে সেলিনা বেগম। চাঁদপুর সদর উপজেলার চরজগন্নাথপুর, লগীমারা ও থাকচর লগীমারা এই তিন মৌজায় হাইড্রোগ্রাফিক জরিপের মাধ্যমে বালুমহাল হিসেবে ঘোষণার জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে চলতি বছর একটি রিট করেন সেলিনা বেগম।

অমরেশ/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়