ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

৬০ উপজেলায় ভোট গ্রহণ শেষ, গণনা চলছে 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ৫ জুন ২০২৪   আপডেট: ১৬:৪৩, ৫ জুন ২০২৪
৬০ উপজেলায় ভোট গ্রহণ শেষ, গণনা চলছে 

দু-একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ছাড়া সারা দেশে চতুর্থ ধাপে ৬০টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। আজ বুধবার (৫ জুন) সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত।

এ নিয়ে এ বছর মোট চার ধাপে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হলো। তবে ঘূর্ণিঝড় রেমালের কারণে তৃতীয় ধাপে ২২টি উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করা হয়। এর মধ্যে দুটি উপজেলায় আজ চতুর্থ ধাপে ভোট গ্রহণ করা হয়েছে। আর বাকি ২০টি উপজেলায় ভোট হবে ৯ জুন। 

বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষ হওয়ার পর কিছুক্ষণ বিরতি দিয়ে সব কেন্দ্রে ভোট গণনা শুরু হয়েছে। ভোটের ফলাফল পাওয়ার জন্য প্রার্থী এবং তাদের সমর্থকেরা অপেক্ষা করছেন। 

ভোটগ্রহণ শুরুর পর ময়মনসিংহের নান্দাইল উপজেলা নির্বাচনে কানারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দিতে এসে ধরা পড়ার পর এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আবার ছাগলনাইয়া উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ার অপরাধে বিভিন্ন ভোট কেন্দ্র থেকে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া জাল ভোটের অভিযোগে একটি কেন্দ্রের ১৮টি ও অপর কেন্দ্রের ৩৯টি ব্যালট বাতিল করা হয়েছে। 

এমন দু-একটি ঘটনা ছাড়া সারা দেশে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের সংবাদ পাওয়া গেছে। তবে আগের তিন দফা নির্বাচনের মতো ভোটার উপস্থিত কম ছিল।

দুপুর ১২টার দিকে ফেনীর ছাগলনাইয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী। তিনি বলেন, সকাল থেকে উপজেলার ১১টি কেন্দ্র পরিদর্শন করেছেন। ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে আসার বিষয়ে নির্বাচন কমিশন নিরাপত্তা ও সার্বিক পরিস্থিতির বিষয়ে যথেষ্ট ব্যবস্থা নিয়েছে। তবে ভোটারদের উপস্থিতি আশানুরূপ হয়নি। শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা থাকলে ভোটাররা কেন্দ্রে আসবে বলে প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু সেটি এখন পর্যন্ত দেখা যায়নি।

ইএমএফ চেয়ারম্যান বলেন, দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করে ২৫ শতাংশ ভোট পড়েছে বলে তারা ধারণা পেয়েছেন। বিকেল পর্যন্ত এটি সর্বোচ্চ ৩০ শতাংশ হতে পারে বলে মনে করেন তিনি।

নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, চতুর্থ ধাপে ৬০টি উপজেলা পরিষদ নির্বাচনে মোট প্রার্থী ৭২১ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে প্রার্থী ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ১৪৪টি। এই ৬০ উপজেলায় মোট ভোটার ১ কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ জন।

উপজেলা নির্বাচন বর্জন করছে ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিএনপি। যে কারণে নির্বাচনকে প্রতিযোগিতামূলক করতে আওয়ামী লীগ এবার দলীয় প্রতীকে প্রার্থী দেয়নি। প্রায় সব উপজেলায় মূলত আওয়ামী লীগের একাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। অবশ্য কিছু জায়গায় দলীয় নির্দেশ অমান্য করে বিএনপির বর্তমান ও সাবেক নেতারাও প্রার্থী হয়েছেন।

প্রথম ধাপে ১৩৯টি উপজেলা পরিষদ নির্বাচনে ভোট পড়েছে ৩৬ দশমিক ১০ শতাংশ। দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটের হার সামান্য বেড়েছিল, ৩৭ দশমিক ৫৭ শতাংশ। আর তৃতীয় ধাপে ৮৭ উপজেলায় ভোট পড়েছিল ৩৬ দশমিক ২৪ শতাংশ। গত দেড় দশকে এবারই উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের হার সবচেয়ে কম।

প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন, দ্বিতীয় ধাপে ২২ জন, তৃতীয় ধাপে ১২ জন ও চতুর্থ ধাপে ৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 
 

/বকুল/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়