ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

ঝালকাঠিতে ১৯ বস্তা সরকারি সার-বীজ জব্দ

ঝালকাঠি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ৫ জুন ২০২৪  
ঝালকাঠিতে ১৯ বস্তা সরকারি সার-বীজ জব্দ

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার ইউনিয়ন পরিষদের গোডাউন ও বাসা থেকে কৃষি প্রণোদনার ১৯ বস্তা সার ও বীজ জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যায় উপজেলার আওরাবুনিয়া ইউনিয়ন পরিষদ থেকে ১০ কেজি করে ৬ বস্তা আউশ বীজ ও ৫০ কেজি করে ৭ বস্তা সার জব্দ করে উপজেলা প্রশাসন। একই সূত্র ধরে অপর একটি বাসা থেকেও ৬ বস্তা ব্রি-ধান জব্দ করা হয়েছে।

এ ঘটনায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিঠু সিকদার, ১নং ওয়ার্ডের ইউপি সদস্য হেলাল সিকদার ও দোকানদার দীপক কুমার হালদারকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন কাঁঠালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দীন সরকার। 

আরো পড়ুন:

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে স্থানীয় ইউপি মেম্বার মো. হেলাল উদ্দিন অটোরিকশায় পরিষদের গোডাউন থেকে সার ও বীজ গোপনে স্থানান্তর করার সময় স্থানীয় লোকজন তা দেখে ফেলে। পরে তারা বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানায়। উপজেলা নির্বাহী অফিসার মো. নেছার উদ্দিন ইউনিয়ন পরিষদে অভিযান চালান। এসময় ইউনিয়ন পরিষদের গোডাউনে ৬ বস্তা ব্রি-ধান ও ৭ বস্তা রাসায়নিক সার দেখতে পান। পরে স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসা থেকে ৬ বস্তা ব্রি-ধান জব্দ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইমরান বিন ইসলাম বলেন, খরিপ মৌসুমে উফসি আউশ ধান আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে রাসায়নিক সার ও বীজ বিতরণ করা হয়। এ বছরের এপ্রিল মাসে উপজেলার ৩৭৫০ জন কৃষকের মাঝে ১০ কেজি আউশ বীজ, ড্যাপ সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে বিতরণ করা হয়। আওরাবুনিয়া ইউনিয়নে বরাদ্দকৃত ৬২৫ জন কৃষকের তালিকা অনুযায়ী ১০ জনের গ্রুপ অনুযায়ী অফিস থেকে সার ও বীজ বুঝে নেয়। দুই মাস পেরিয়ে গেলেও সেই সার কৃষকদের মাঝে বিতরণ না করে তারা পরিষদের গুদামে এবং স্থানীয় সাতানী বাজারের দীপক হাওলাদারের বাসায় ৬ বস্তা ধান মজুত রাখে।

ওসি নাসির উদ্দীন সরকার বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান বিন ইসলাম বাদি হয়ে চেয়ারম্যান, মেম্বারসহ তিনজনকে আসামি করে মামলা দায়ের করেছেন। এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার মো. নেছার উদ্দিন বলেন, কৃষি বিভাগ একটি মামলা করেছে। এ ঘটনায় তদন্তের মাধ্যমে কে বা কারা জড়িত তা বেরিয়ে আসবে।

অলোক/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়