ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কখনও ভাত খাননি ৩৫ বছরের রফিক

জামালপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ৬ জুন ২০২৪   আপডেট: ১৮:০৩, ৬ জুন ২০২৪
কখনও ভাত খাননি ৩৫ বছরের রফিক

কখনও ভাত খাননি রফিক মিয়া

জন্মের পর থেকে ৩৫ বছর পার হলেও ভাত না খেয়ে দিব্যি জীবনযাপন করছেন জামালপুরের মেলান্দহ উপজেলার দালালবাড়ী মধ্যপাড়া গ্রামের রফিক মিয়া।

রফিকের পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, চাল সিদ্ধ জাতীয় কোনো প্রকার খাবার খেতে পারেন না রফিক। এসব মুখে দিলে তার বমি আসে। দুই বছর বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ, গরুর দুধ, এইসব খেয়েছেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রুটির পাশাপাশি ডিম, চাউল ভাজা, মুড়ি ও ফলমূল খেতে শুরু করেন। এখন বাড়িতে রান্না করা তরকারি, চাউল ভাজা ও মুড়ি তার প্রধান খাদ্য।

রফিকের প্রতিবেশী সুজন মিয়া বলেন, রফিক সম্পর্কে তার চাচাত ভাই। ছোটবেলা থেকে তিনি ভাত খান না। ভাতের ঘ্রাণও সহ্য করতে পারেন না। সাদা ভাত, পোলাও, জাউ, খিচুড়ি ও খুদের ভাত কখনও খাননি। অনেক চেষ্টা করেও তাকে এগুলো খাওয়ানো সম্ভব হয়নি।

রফিকের স্ত্রী মোছা. মনোয়ারা বেগম বলেন, ‘বিয়ের আগে এ বিষয়টি আমি শুনেছি। বিয়ের অনুষ্ঠানে আমাদের বাড়িতে ভাত, পোলাও এবং বিরিয়ানি রান্না হয়। কিন্তু এসবের কিছুই তিনি খাননি। খেয়েছিলেন রুটি। তবে এ নিয়ে আমাদের সংসারে সমস্যা হয় না।’

রফিক বলেন, ‘আমি আমার জীবনে কোনো দিন ভাত খাইনি। ভাতের গন্ধ আমি সহ্য করতে পারি না। ভাত, পোলাও, জাউ, খিচুড়ি ও খুদের ভাত দেখলে আমার বমি আসে।’

বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠানে গেলে মাংস ও মাছ খান বলে জানান তিনি।

সেলিম/বকুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়