ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রাজবাড়ীতে কোরবানির জন্য ৬৫ হাজার পশু প্রস্তুত

রাজবাড়ী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ৬ জুন ২০২৪  
রাজবাড়ীতে কোরবানির জন্য ৬৫ হাজার পশু প্রস্তুত

রাজবাড়ীতে এ বছর খামারে ও পারিবারিকভাবে ৬৫ হাজার গবাদি পশু প্রস্তুত করা হয়েছে। যা আসন্ন কোরবানির ঈদে জেলার পশুর চাহিদা মিটিয়ে ঢাকাসহ অন্য জেলায় সরবরাহ করা যাবে।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সোনাপুর চর দক্ষিণ বাড়ী গ্রামে ১৬ একর জমিতে থ্রি এস অ্যাগ্রো গরুর ফার্ম গড়ে তোলা হয়েছে। এ খামারে গিয়ে দেখা যায়, ২০০টি গবাদি পশু রয়েছে। এর মধ্যে কোরবানির ঈদ উপলক্ষে ৬০টি ষাড় প্রাকৃতিক উপায়ে লালন পালন করা হয়েছে। এগুলোর প্রত্যেকটির ওজন ১৪ থেকে ২০ মণ।

খামারের জমিতে উৎপাদিত কাঁচা ঘাস, ভুট্টা, গম, ধানের খড়, ধানের কুড়া, গমের ভূষি, সরিষা ও তিলের খৈল সহ বিভিন্ন প্রাকৃতিক খাবার খাওয়ানোর মাধ্যমে গরুগুলো মোটাতাজাকরণ করা হচ্ছে। এতে গরুর রোগবালাই যেমন কম হয়েছে, তেমনি খরচও কমেছে।

দেশের বাইরে থেকে গরু আমদানি না করার অনুরোধ জানান খামারিরা। এতে তারা ভালো লাভবান হবেন। রাজবাড়ীর ৬ হাজার ৫০০ খামারি ও পারিবারিকভাবে পশু পালন করা হয়েছে। 

রাজবাড়ী জেলা প্রাণিসম্পদ কমকর্তা ডা. প্রকাশ রঞ্জন দাস বলেন, রাজবাড়ীতে ঈদুল আযহা উপলক্ষে খামারি ও পারিবারিকভাবে ৬৫ হাজার গবাদি পশু প্রস্তত করা হয়েছে। জেলার চাহিদা মিটিয়ে গবাদি পশুগুলো ঢাকা, চট্রগ্রাম, সিলেটসহ বড় বড় জেলায় সরবরাহ করা যাবে।

রবিউল/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়