ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পটুয়াখালীর ৩ উপজেলার ভোট কাল, দুমকিতে শঙ্কায় প্রার্থীরা

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ৮ জুন ২০২৪   আপডেট: ১১:৫৫, ৮ জুন ২০২৪
পটুয়াখালীর ৩ উপজেলার ভোট কাল, দুমকিতে শঙ্কায় প্রার্থীরা

ঘূর্ণিঝড় রেমালের কারণে স্থগিত হওয়া তৃতীয় ধাপের পটুয়াখালী সদর, মির্জাগঞ্জ ও দুমকী উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৯ জুন। শুক্রবার মধ্যরাত থেকে শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। তবে দুমকি উপজেলায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন একাধিক চেয়ারম্যান প্রার্থী। 

রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতমূলক কর্মকাণ্ড এবং স্থানীয় সংসদ সদস্যের বিরুদ্ধে হস্তক্ষেপের অভিযোগ তুলেছেন তারা। আর এ কারণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। 

আনারস প্রতীকের প্রার্থী অ্যাড. মেহেদী হাসান মিজান বলেন, মোটর সাইকেল প্রতীকের প্রার্থী বর্তমান চেয়ারম্যান ড. হারুন অর রশিদ হাওলাদারকে নির্বাচিত করার লক্ষ্যে এলাকায় প্রভাব বিস্তার করে ভোট প্রার্থণাসহ বিভিন্ন কারসাজি করছেন সংসদ সদস্য রুহুল আমীন হাওলাদার। সংসদ সদস্য ও সরকার দলীয় প্রভাব খাটিয়ে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী এবং সমর্থকদের আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ করেও রিটানিং কর্মকর্তার পক্ষ থেকে থেকে কোনো প্রতিকার পাওয়া যায়নি। এই প্রার্থী ও সমর্থকরা বলছেন- ১ ভোট পেলেও তারা চেয়ারম্যান হবেন। তাই সাধারণ ভোটাররা ভীত সন্ত্রস্ত। 

কাপ পিরিচ প্রতীকের চেয়ারম্যান পদ প্রার্থী মো. কাওসার আমিন হাওলাদার নির্বাচন নিয়ে শংকা প্রকাশ করে বলেন, চেয়ারম্যান প্রার্থী হারুন অর রশীদ হাওলাদারকে নির্বাচনী প্রচারের জন্য স্থানীয় এমপি নিজের ব্যবহৃত প্র্যাডো গাড়ি দিয়েছেন, জনবল ও অর্থ সহযোগিতা করছেন। এমপি'র প্রভাবে পুলিশ ও স্থানীয় প্রশাসনের নমনীয়তার সুযোগে অন্যান্য প্রার্থীর কর্মী-সমর্থকদের ওপর একাধিক হামলা-মারধরের ঘটনায় লিখিত অভিযোগ করা হলেও স্থানীয় প্রশাসন ও নির্বাচন কমিশন নির্বিকার। সবকিছুর পরেও প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে নিরপেক্ষে সুষ্ঠু ভোটগ্রহণ হলে ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন।

দোয়াত কলম প্রতীকের অপর প্রার্থী সাবেক চেয়ারম্যান শাজাহান সিকদার বলেন, গত নির্বাচনে জাটারা, জনতা কলেজ ও আঙ্গারিয়া মাধ্যমিক বিদ্যালয়-এই ৩ টি ভোট কেন্দ্রে কারসাজি করে আমাকে পরাজিত করা হয়। এবারও তারা কেন্দ্র দখল ও দেখিয়ে ভোট দিতে হবে, এমনটি করার পায়তারা চালাচ্ছে।

নির্বাচনে নানা অনিয়ম নিয়ে সংবাদ প্রকাশ এবং রির্টার্নিং কর্মকর্তার প্রশ্নবিদ্ধ কার্যক্রম সম্পর্কে জানতে চাওয়ায় দেলোয়ার হোসেন নামে একজন সংবাদকর্মীকে প্রমাণাদিসহ তলব করেন রিটার্নিং কর্মকর্তা। তলবের জবাব দিয়ে রিটার্নিং কর্মকর্তার পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলেও ওই সংবাদকর্মীকে কোন সদুত্তর দেননি তিনি। 

দেলোয়ার হোসেন বলেন, আমি তথ্য পেয়ে সংবাদ প্রকাশ করেছি সেই তথ্য যাচাই বাছাই করার দায়িত্ব রিটার্নিং কর্মকর্তার। তিনি প্রার্থীকে কারণ দর্শাতে না বলে উল্টো আমার কাছে প্রমাণ চেয়েছেন। আমি প্রমাণ সরবরাহ করে আমার প্রশ্নের জবাব চাইলেও তা পাইনি।

এ ব্যাপারে রিটানিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যাদব সরকার বলেন, যারা গোলযোগ সৃষ্টি করেছেন তাদের কাছে জবাব চাওয়া হয়েছে। ২ প্রার্থীর ৮ সমর্থককে কারাদণ্ড দেওয়া হয়েছে।  নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে। এক্ষেত্রে কোন ছাড় দেওয়া হবে না। নির্বাচন নিয়ে কারো মনে কোনো প্রশ্ন থাকবে না। দুমকি উপজেলার ২৭ কেন্দ্রে ৯ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। 

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়