ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে লালমনিরহাট 

লালমনিরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ৯ জুন ২০২৪  
ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে লালমনিরহাট 

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ৫ম পর্যায়ের ২য় ধাপে ১৬২৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর উপহারের দুই শতাংশ জমিসহ সেমি পাকা ঘর। এই জমি ও প্রদানের মধ্য দিয়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে লালমনিরহাট জেলা।

আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দেশের ভূমিহীন ও গৃহহীন মুক্ত কার্যক্রমের অংশ হিসাবে ৫ম পর্যায়ের ২য় ধাপে আগামী ১১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা একযোগে সারাদেশের আশ্রয়ণ প্রকল্পের গৃহ ভূমিহীনদের নিকট হস্তান্তর করবেন। তারই অংশ হিসাবে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলাবাসীও এ ঘর পাচ্ছেন। 

শনিবার বিকেলে লালমনিরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) টিএমএ মমিন প্রেস কনফারেন্সে এ তথ্য জানান।

জানানো হয়, এরইমধ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসের নিবিড় তদারকি এবং পিআইও অফিসের নিরলস পরিশ্রমের মাধ্যমে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তারা স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের মাধ্যমে তথ্য নিয়ে দেখছেন যেন একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন না থাকে।

প্রেস ব্রিফিংয়ে টিএমএ মমিন জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে ‌বাংলাদেশের একজন মানুষও ভুমিহীন বা গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসেবে কালীগঞ্জ উপজেলায় ইতোমধ্যে ১০০৬টি গৃহ নির্মাণ করা হয়েছে। এছাড়াও পুরাতন জরাজীর্ণ আরো ৬১৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা গৃহ নির্মাণ করে দেওয়া হয়েছে। যা আগামী ১১ জুন মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

তিনি আরও জানান, কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের মহিষামুড়ি এলাকায় নির্মিত প্রতিটি গৃহে দুটি বেডরুম, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি টয়লেট রয়েছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় হয়েছে ২ লক্ষ ৮৪ হাজার টাকা। প্রতিটি গৃহে পৃথক মিটারসহ বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। খুবই স্বচ্ছতার সাথে উপজেলা প্রশাসন প্রকল্পটি বাস্তবায়ন করছে।

উল্লেখ্য, লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করার লক্ষ্যে মোট ৫৮৫৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবার চিহ্নিত করা হয়। ধাপে ধাপে তাদেরকে দুইশতক জমিসহ সেমি পাকা ঘর দিয়ে লালমনিরহাট জেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হয়।

জামাল/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়