ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

খুলনায় ‘নোনাভূমি ফ্রি মেডিক্যাল ক্যাম্প’ আয়োজিত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ৯ জুন ২০২৪   আপডেট: ১৮:১৬, ১০ জুন ২০২৪
খুলনায় ‘নোনাভূমি ফ্রি মেডিক্যাল ক্যাম্প’ আয়োজিত

খুলনার দাকোপ উপজেলার পশ্চিম ঢাংমারীতে গ্রামবাসীর স্বাস্থ্য পরীক্ষায় ফ্রি মেডিক্যাল ক্যাম্প আয়োজিত হয়েছে। ‘নোনাভূমি কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’র উদ্যোগে ও টুরিস্ট ক্লাব বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় মেডিক্যাল ক্যাম্পের নাম দেওয়া হয় ‘নোনাভূমি ফ্রি মেডিক্যাল ক্যাম্প’।  

শনিবার (৮ মে) স্থানীয় পিয়ালী ইকো রিসোর্ট অ্যান্ড কালচারাল সেন্টারে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের মেডিসিন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ হেজাজ হাক্কানী রোগীদের স্বাস্থ্যের পরীক্ষা-নিরীক্ষা করেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেন। তার সঙ্গে স্বেচ্ছাসেবক ছিলেন নোনাভূমি কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতা কবি আঁখি সিদ্দিকা। 

 

আঁখি সিদ্দিকা বলেন, ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব শুরু হওয়ার দিন থেকে গ্রামের সব খবর নিচ্ছিলাম। রেমালের পর এক সপ্তাহের মধ্যে গ্রামের অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। চিলাতে একটি ভাসমান হাসপাতাল আছে। ট্রলারে করে অনেকেই সেখানে চিকিৎসার জন্য যান। যাওয়া-আসার সময় লাগে প্রায় পাঁচ ঘণ্টা। তাদের বেশির ভাগ দিনমজুর। তাই তাদের পুরো একটা দিন এবং অর্থ খরচ অনেক বেশি হয়। এই উদ্যোগ এসব বিষয় বিবেচনা করে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, পশ্চিম ঢাংমারী গ্রাম বাঁধের ভেতর থাকার কারণে ঘূর্ণিঝড় রেমালে ক্ষয়ক্ষতির পরিমাণ তুলনামূলক কম হয়েছে। তারপরও এই গ্রামের অধিবাসীদের স্বাস্থ্যের অবস্থা নাজুক। প্রায় প্রতি ঘরে ডায়রিয়া, জ্বর, ম্যালেরিয়া, জলোচ্ছ্বাসে আক্রান্ত ও লবণ পানি ঢুকে যাওয়ার কারণে পানি সংকট এবং দীর্ঘ সময় লবণ পানিতে থাকার কারণে চর্মরোগ ও হাইপার টেনশনের রোগীর সংখ্যা বেড়েই চলেছে। এরপরই এই ফ্রি মেডিক্যাল ক্যাম্পের আয়োজন করা হয়।

 

ঢাকা/এস/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়