ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ম্যাংগো ট্রেনেই পশু পরিবহন শুরু

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ১২ জুন ২০২৪  
ম্যাংগো ট্রেনেই পশু পরিবহন শুরু

চাঁপাইনবাবগঞ্জ থেকে এ বছরও কোরবানির পশু কম খরচে ঢাকা নেওয়ার ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। আলাদাভাবে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চালু না হলেও ম্যাংগো স্পেশাল ট্রেনে আলাদা ওয়াগনে কোরবানির পশু পরিবহন শুরু হয়েছে।

বুধবার (১২ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশনে চতুর্থবারের মতো ট্রেনে গরু পরিবহন কার্যক্রম শুরু হয়।
চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ৪টি ওয়াগনে ৮১টি কোরবানির পশু ঢাকায় পাঠানো হয়। এরমধ্যে ৭১টি গরু বাকি ১০টি ছাগল। ফলে রেলওয়ের আয় হয় ৬১ হাজার ৮৮০ টাকা। বিশেষায়িত এ ট্রেন একটানা তিন দিন অর্থাৎ ১৪ জুন পর্যন্ত চালু রাখবে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা।

যমুনা সেতুর পরিবর্তে পদ্মা সেতুর উপর দিয়ে এবার এই ট্রেনে গরু পরিবহন করা হবে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন থেকে প্রতিদিন বিকেল ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে এই ট্রেন। যাত্রাপথে রহনপুর স্টেশন থেকে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, আব্দুলপুর, ঈশ্বরদী, পোড়াদহ, রাজবাড়ী, ফরিদপুর ও ভাঙ্গা স্টেশনসহ মোট ১৫টি স্টেশনে যাত্রাবিরতি নেবে বিশেষ এই ট্রেন। আম ও পশু পরিবহনকারী ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ২টা ১৫ মিনিটে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, প্রথমবার চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০২১ সালের ১৭ জুলাই ক্যাটল স্পেশাল ট্রেন চালু হয়।চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার ওবায়দুল্লাহ বলেন, ৪টি ওয়াগনে এবার ৮১টি পশু ঢাকায় পাঠিয়েছেন খামারিরা। যমুনার পরিবর্তে পদ্মা সেতু দিয়ে ট্রেনটি যাওয়ায় গতবারের তুলনায় এবার ভাড়া বেড়েছে ৩ হাজার ৬৫০ টাকা।

এদিকে কম খরচে ঢাকায় পশু নিতে পেরে খুশি খামারি শহিদুল ইসলাম। তিনি বলেন, কম খরচে ট্রেনে ঢাকায় গরু পরিবহন করতে পেরে আমি খুব খুশি। লাখ টাকা দিয়ে ট্রাক ভাড়া করে ২০-২২ ঘণ্টা পর গরু পৌঁছাবে ঢাকায়। এতে সময়ও লাগছে বেশি, টাকাও গুনতে হচ্ছে বেশি। অন্যদিকে ট্রেনে গাদাগাদি ছাড়া ঢাকাতে গরু পরিবহন করা যায়। এতে গরুর কষ্ট হয় না, শারীরিকভাবে জখম হওয়ার তো প্রশ্নই আসে না।

শিয়াম/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়