ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নদী ভাঙনের মূল কারণ রাতের আধারে বালু উত্তোলন: পানিসম্পদ প্রতিমন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১২ জুন ২০২৪   আপডেট: ২০:৩৬, ১২ জুন ২০২৪
নদী ভাঙনের মূল কারণ রাতের আধারে বালু উত্তোলন: পানিসম্পদ প্রতিমন্ত্রী

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, ‘নদী ভাঙনের মূল কারণ নদী থেকে রাতের আধারে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন। স্থানীয়দের যোগসাজশে বালু ব্যবসায়ীরা স্থানীয়দের সহযোগিতায় অবৈধভাবে বালু উত্তোলন করে বিপুল টাকার মালিক হন। তাদের কারণে সরকারের প্রকল্প ক্ষতিগ্রস্ত হয়। বাঁধ ধসে পড়ে। তখন স্থানীয় জনগণ ও মিডিয়া আমাদের দোষারোপ করে।’

বুধবার (১২ জুন) দুপুরে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মানদী তীরবর্তী গাওদিয়া ইউনিয়নের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, ‘পদ্মা সেতুর কারণে পদ্মা নদীর গতিপথ কিছুটা পরিবর্তন হয়েছে। এছাড়া, প্রায় ৩ কিলোমিটার এলাকার চর বিলীন হয়ে যাওয়ার কারণে নদীর গতিপথ পরিবর্তন হয়ে নতুন কয়েকটি এলাকায় ভাঙন দেখা দিয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘মুন্সীগঞ্জের লৌহজং ও টঙ্গীবাড়ি উপজেলায় পদ্মার তীর সংরক্ষণের কাজ অব্যাহত রয়েছে। নতুন করে ভাঙন কবলিত এলাকায় জরুরি ভিত্তিতে জিও ব্যাগ ফেলা হচ্ছে।’ এই এলাকাগুলো স্থায়ী বাঁধের আওতায় আসবে বলেও জানান তিনি।

এসময় মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক মো. আবুজাফর রিপন এবং লৌহজং উপজেলা পরিষদের চেয়ারম্যান বি এম শোয়েব উপস্থিত ছিলেন।

রতন/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়