ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মাংস কাটার খাইট্টা বিক্রির টাকায় ঈদ করবেন ভ্যানচালক কালাম

চাঁদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৯, ১৩ জুন ২০২৪   আপডেট: ১০:৫৬, ১৩ জুন ২০২৪
মাংস কাটার খাইট্টা বিক্রির টাকায় ঈদ করবেন ভ্যানচালক কালাম

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে এমনিতেই সংসার চালানোয় চলছে টানাপোড়েন। এ অবস্থায় ঈদে পরিবারের সবার মুখে হাসি ফোটাতে মাংস কাটার খাইট্টা বিক্রির মৌসুমী ব্যবসাকে উপায় হিসেবে বেছে নিয়েছেন চাঁদপুরের ভ্যানচালক মো. আব্দুল কালাম। 

খাইট্টা বিক্রিতে এখন ব্যস্ত সময় পার করছেন এই ভ্যানচালক। বাড়তি টাকা উপার্জনের আশায় এটি হচ্ছে কালামের মৌসুমী ব্যবসা। চাঁদপুর সদরের সফরমালি বাজারের গরুর হাটে ভ্যানে করে তাকে খাইট্টা বিক্রি করতে দেখা যায়।

জানা যায়, এইসব খাইট্টা তৈরি হয় তেতুল গাছ ও বেল গাছ দিয়ে। মূলত পূর্ণ বয়স্ক তেতুল বা বেল গাছ গ্রামাঞ্চল থেকে স্বল্পমূল্যে কিনে ছোট ছোট গোলাকার পিস করে বিক্রয়যোগ্য খাইট্টা তৈরি করা হয়। এরপর এগুলোই কসাইরা মাংস কাটার জন্য বাজার থেকে সংগ্রহ করে। তবে ঈদে বাড়ি বাড়ি কোরবানির পশু  জবাই হয়। এসব মাংস কাটার সুবিধার জন্য কোরবানির পশুর পাশপাশি এই খাইট্টাও সংগ্রহ করছেন কোরবানিদাতারা।

স্থানীয়রা জানান, খাইট্টা বিক্রেতা আব্দুল কালাম বিষ্ণুপুরের মালবাড়ীর খালেক মালের ছেলে। প্রায় ১০ বছর ধরে তাকে ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করতে দেখা যায়। তবে এবার তিনি খাইট্টা বিক্রি শুরু করেছেন। আকারভেদে বিভিন্ন দামে খাইট্টা বিক্রি করছেন আব্দুল কালাম।

আলাপকালে আব্দুল কালাম বলেন, আমি ভ্যান চালালেও তা দিয়ে সংসার চালাতেই কষ্ট। তাই এবার বাড়তি উপার্জনের জন্য কোরবানি ঈদকে টার্গেট করে খাইট্টা নিয়ে রাস্তায় নেমেছি। আমার দুটি সন্তান রয়েছে। ইচ্ছে আছে খাইট্টা বিক্রির আয় দিয়ে ঈদে পরিবারের মুখে হাসি ফুটাতে পারবো।

তিনি বলেন, গত কয়েকদিনে দিনে অন্তত ৪-৫ হাজার টাকার খাইট্টা বিক্রি হয়েছে। ঈদ যতই ঘনিয়ে ততই বিক্রি বাড়ছে। কাঠ ভালো হওয়ায় আমি প্রতিটি খাইট্টা ২৫০ থেকে ৩শ টাকায় একেকটি খাইট্টা বিক্রি করি। যেখানে গরু ছাগলের হাট বসে সেখানেই ছুটে যাই। 

জয়/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়