ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

নজর কেড়েছে নাজিরপুরের ‘কালাবাবু’

পিরোজপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৭, ১৩ জুন ২০২৪  
নজর কেড়েছে নাজিরপুরের ‘কালাবাবু’

পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের চর বানিয়ারী গ্রামের বাসিন্দা আনোয়ার শেখ। প্রায় ২ যুগ প্রবাস জীবন কাটিয়ে দেশে এসেছেন কিছুদিন হলো। প্রবাসে থাকা অবস্থায় তিনি তার বাড়িতে বাণিজ্যিক ভাবে শুরু করেন  গরুর খামার। এ খামারে তার স্ত্রী সাবানা বেগম প্রায় সাড়ে তিন বছর ধরে ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড় গরু সন্তানের মতো পালন করেছেন। দেখতে সাদাকালো আর শান্ত স্বভাবের জন্য নাম রেখেছেন ‘কালাবাবু’। তার খামারে ‘কালাবাবু’সহ গরুর সংখ্যা আটটি। এর মধ্যে ঈদুল আজহা উপলক্ষ্যে বিক্রির জন্য প্রস্তুত করেছেন ‘কালাবাবু’কে।

আনোয়ার হোসেনের দাবি, তার ‘কালাবাবু’ এ জেলার সবচেয়ে বড় গরু। ছয় ফুট উচ্চতা, আট ফুট লম্বা ও তিন বছর ছয় মাস বয়সের ‘কালাবাবুর ওজন আনুমানিক ২০ মণ। দাম হাঁকা হচ্ছে ছয় লাখ টাকা।

আনোয়ার হোসেন বলেন, তিন বছর আগে স্থানীয় দীঘিরজানের বাজার থেকে ৬৫ হাজার টাকায় কিনে আনেন ছয় মাস বয়সী এ গরুটি। আমার স্ত্রী সাবান বেগম গরুটি লালনপালন করেন। তার নাম রাখেন ‘কালাবাবু’। গরুটি ক্রয় করতে জেলা ও পাশের জেলার বিভিন্ন স্থান থেকে ক্রেতারা আসছেন আমার খামারে। কাঙ্খিত দাম পেলেই গরুটি ছেড়ে দেওয়া হবে।

আনোয়ারের স্ত্রী সাবান বেগম জানান, তার কোনো ছেলে সন্তান নেই। তিনি সন্তানের মত কালাবাবুকে পালন করেছেন। কোন ক্যামিক্যাল নয়, দেশীয় খাবার খাইয়ে গরুটি পালন করা হয়েছে। খৈল, ভুসি, ভুট্টা আর কাঁচা ঘাস খেতে দিতে দিতাম। এছাড়াও দৈনিক প্রায় ৩০-৪০টি পাকা কলা খায় কালাবাবু। আর বাড়ির পাশের ১০ কাঠা জমিতে ঘাস চাষ করে সেই ঘাস খাওয়ানো হয়েছে। 

আনোয়ার শেখের ছোট জামাতা রাসেল খান জানান, প্রতিদিন সকাল-বিকেল গোসল করানো হয় কালাবাবুকে। এছাড়াও গরমের সময় তিনবারও গোসল করানো হয়। আর দিনরাত ফ্যান চালিয়ে রাখা হয়। বিশাল আকৃতির কালাবাবুকে লালনপালনের কাজ করেন ৩ জন। তবে অত্যন্ত শান্ত প্রকৃতির কালাবাবুকে পালন করতে কোনো বেগ পেতে হয়নি পরিবারকে। 

নাজিরপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার মো. তরিকুল ইসলাম জানান, অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের গরু পালনে সাধারণ খামারিয়া আগ্রহী হয় না। তবে আনোয়ার শেখ সফল হয়েছেন। গরুটিকে যাতে কোনো প্রকার কেমিক্যাল খাবার না খাওয়ানো হয় সে বিষয়ে বারবার বলা হয়েছে। আনোয়ার শেখের দেখাদেখি তার গ্রামের অনেকেই এই ফ্রিজিয়ান জাতের গরু পালনে আগ্রহী হয়ে উঠেছে।

তাওহিদুল/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়