ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

হিলি সীমান্তে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৪, ১৪ জুন ২০২৪  
হিলি সীমান্তে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট

আর মাত্র কয়েকদিন পর মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আজহা। প্রতিবছরের ন্যায় এবারো নিরাপত্তার মধ্যে দিয়ে দিনাজপুরের হিলি সীমান্তে জমে উঠেছে কোরবানির গরু-ছাগলের হাট। এবারের হাটে পশুর দাম অনেকটা স্বাভাবিক থাকায় খুশি ক্রেতারা। 

উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর হিলিতে কোরবানির জন্য পশু প্রস্তুত রয়েছে ১৫ হাজার ৭৩৭টি। চাহিদা রয়েছে ১৪ হাজার ২২টি পশুর। 

বাংলাহিলি পাইলট স্কুল অ্যান্ড কলেজ মাঠে সপ্তাহে দুইদিন রোববার ও বৃহস্পতিবার অস্থায়ীভাবে বসে পশুর হাট। অন্য বারের চেয়ে এবার হাটের চিত্র ছিলো আলাদা। সকাল থেকে স্কুল মাঠে ভারত সীমান্তবর্তী বিভিন্ন এলাকা থেকে গরু ছাগল বিক্রি করতে নিয়ে আসেন গৃহস্থরা। বাড়ে ক্রেতাদের সমাগমও। হাটে বিভিন্ন রঙের, বিভিন্ন আকারের গরু-ছাগল চোখে পড়ে। দেশি জাতের গরু-ছাগলের দিকেই নজর সবার। 

হাটে কোরবানি পশু কিনতে আসা লুৎফর রহমান বলেন, গতকাল বৃহস্পতিবার (১৩ জুন) হাট ছিলো। এখন মাঝখানে রোববার আর একদিন হাট আছে। আজকে (বৃহস্পতিবার) গরু কিনতে এসেছি। হাটে অনেক গরু আমদানি হয়েছে। দামও তেমন বেশি না, নাগালের মধ্যে। ৯৭ হাজার টাকা দিয়ে আমরা একটা বড় গরু কিনলাম। 

আব্দুল আজিজ নামে আরেক ক্রেতা বলেন, গরুর দাম স্বাভাবিক আছে। হাটে অনেক গরু উঠেছে। দেখে একটা ভালো কোরবানির জন্য পশু কিনবো। 

গরু বিক্রেতা আকবর আলী বলেন, আমার এই গরুটাকে অনেক যত্ন করে বড় করেছি। ২ লাখ ২০ হাজার টাকা দাম দিয়েছি বিক্রির জন্য। ১ লাখ ৬০ হাজার টাকা দাম অনেকেই বলছেন। আমি ২ লাখের নিচে বিক্রি করবো না। 

বিক্রেতা জাহাঙ্গীর আলম বলেন, আমার গরুটার দাম চাচ্ছি ৮৬ হাজার টাকা। ক্রেতা ৭০ থেকে ৭৫ হাজার টাকা দাম বলছেন। ৮০ হাজার হলে বিক্রি করবো। 

হাকিমপুর উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মোছা. নাছরিন খাতুন বলেন, আমাদের হাকিমপুর (হিলি) উপজেলায় মোট গরু, মহিষ ও ছাগলের খামার রয়েছে ৩ হাজার ২৩৯টি। ঈদ উপলক্ষে ১৫ হাজার ৭৩৭টি কোরবানির পশু প্রস্তুত রয়েছে। তার মধ্যে চাহিদা আছে ১৪ হাজার ২২টি। চাহিদা ছাড়াও অতিরিক্ত রয়েছে ১ হাজার ৭১৫টি কোরবানির পশু। 

তিনি আরও বলেন, জেলার হাটগুলোতে আমাদের ভেটেরিনারি মেডিকেল টিম রয়েছে। তারা কোরবানি পশুর স্বাস্থ্য সেবা ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন।

মোসলেম/ইমন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়