ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সৈকতে ভেসে এসেছে ১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১৪ জুন ২০২৪  
সৈকতে ভেসে এসেছে ১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ভেসে এলো বিপন্ন বোটলনোজ প্রজাতির একটি মৃত ডলফিন। দশ ফুট লম্বা ডলফিন শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে।

শুক্রবার (১৪ জুন) সকাল ১০টার দিকে জোয়ারে সৈকতের জিরো পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে খবর দেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটিকে। তারা এসে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামের আন্ধারমানিক নদী সংলগ্ন একটি ডোবায় ৫ ফুট দৈর্ঘ্যের জীবিত একটি ডলফিন ভেসে এসেছিল। পরে বিকেলে তা বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করে এনিমেল লাভারস অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, ধারণা করা হচ্ছে ডলফিনটি দুই থেকে তিন দিন আগে মারা গেছে। এর শরীরে বেশ কিছু আঘাতে চিহ্ন রয়েছে। তবে এটি কি কারণে মারা গেছে তা এখনো স্পষ্ট নয়।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছে। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। 

মহিপুর বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, মৃত ডলফিন ভেসে আসার খবর পেয়ে আমাদের বন কর্মীদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। এটিকে দ্রুত মাটিচাপা দিতে বলা হয়েছে। যাতে সৈকত এলাকায় দুর্গন্ধ না ছড়ায়।

ইমরান/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়