ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মাগুরছড়া বিস্ফোরণের ২৭ বছর

এম এ হামিদ, মৌলভীবাজার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ১৪ জুন ২০২৪  
মাগুরছড়া বিস্ফোরণের ২৭ বছর

মৌলভীবাজার জেলার কমলগঞ্জের মাগুরছড়া গ্যাসকূপ বিস্ফোরণের ২৭ বছর পূর্ণ হলো আজ। বিস্ফোরণে কোটি কোটি টাকার গ্যাস পুড়ে গেলেও অদ্যাবধি মার্কিন কোম্পানির কাছ থেকে তার ক্ষতিপূরণ আদায় করা যায়নি। এখনো পুড়ে যাওয়ার ছাপ রয়ে গেছে এখানকার পরিবেশ ও প্রতিবেশে। 

১৯৯৭ সালের ১৪ জুন মার্কিন কোম্পানি অক্সিডেন্টালের দায়িত্বহীনতার কারণে মাগুরছড়ায় ব্লো-আউট ঘটে গ্যাস সম্পদ ও  পরিবেশের অপূরণীয় ক্ষতি হয়। বিস্ফোরণে পুড়ে যাওয়া ভূ-গর্ভস্থ উত্তোলনযোগ্য ২৪৫.৮৬ বিসিএফ গ্যাসের দাম বাংলাদেশি মুদ্রায় ৩,৮৩৪.৪৮ কোটি টাকা। মোট ক্ষতির পরিমান নিরুপণ করা হয় ১৩,৭৬৮.৪৫ কোটি টাকা।

সেদিন মধ্যরাতে গ্যাসকুপে বিস্ফোরণ ঘটে মুহূর্তেই আগুনের লেলিহান শিখা চারিদিকে ছড়িয়ে নিমেষে পুড়ে ছাই হয়ে যায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছ পালা, রেল লাইন, জীবজন্তু, চা বাগানসহ আশপাশের বিস্তৃীর্ণ এলাকা। ২৭ বছরে পুড়ে যাওয়া এলাকায় নতুন করে গাছপালা গজালেও মাগুরছড়ায় সেই বিস্ফোরণ স্থল ১নং অনুসন্ধান কূপ থেকে এখনো বুদবুদ আকারে গ্যাস বেরুচ্ছে। 

বিস্ফোরণের পরপরই দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহফুজুল ইসলামকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি এক মাসের মধ্যে ব্যাপক অনুসন্ধান চালিয়ে ১৯৯৭ সালের ৩০ জুলাই মন্ত্রণালয়ের সে সময়ের সচিব ড.তৌফিক-ই-এলাহি চৌধুরীর কাছে দু’টি ভলিউমে প্রায় ৫০০ পৃষ্ঠার তদন্ত রিপোর্ট জমা দেয়, যেখানে ১৫/১৬ টি ক্রুটি ধরা পড়ে। 

জিডিশন প্রধান সূচিয়াং, পুড়ে যাওয়া মাগুরছড়া পুঞ্জির মান্ত্রী (পুঞ্জি প্রধান) বলেন, দীর্ঘ ২৭ বছরেও মিলেনি তাদের ক্ষতিপূরণ। সামান্য ক্ষতিপূরণ পেলেও ক্ষতির চেয়ে তা খুবই সামান্য।

এবিষয়ে বাপা’র জাতীয় কমিটির সদস্য আ স ম সালেহ সোহেল বলেন, পরিবেশ-প্রতিবেশ ও বনের যে পরিমান ক্ষতি হয়েছে তা আজও কাটিয়ে উঠা যায়নি। এভাবে ক্ষতিপূরণ আদায় না হলে ভবিষ্যতে অন্যান্য গ্যাসক’পও হুমকির মুখে পড়বে। 

তেল গ্যাস রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আমিরুজ্জামান বলেন,  মাগুরছড়ার গ্যাস সম্পদ ও পরিবেশ ধ্বংসের ক্ষতিপূরণ আদায় সময়ের দাবী। দিবসটি আসলেই আমরা দাবী জানাই কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা। 

তিনি বলেন, এ বিষয়ে হাইকোর্টে মামলা হলেও দেশ ক্ষতিপূরণ থেকে বঞ্চিত। ক্ষতিপূরণ আদায় করে তা ক্ষতিগ্রস্ত এলাকায় খরচ করলে পুড়ে নষ্ট হয়ে যাওয়া পরিবেশ ও বন অনেকটাই তার প্রকৃত প্রাণ ফিরে পাবে।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়