ঢাকা     বৃহস্পতিবার   ২৭ জুন ২০২৪ ||  আষাঢ় ১৩ ১৪৩১

‘উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মান উন্নত করার চেষ্টা চলছে’  

নারায়ণগঞ্জ সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ১৮ জুন ২০২৪  
‘উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবার মান উন্নত করার চেষ্টা চলছে’  

সোনারগাঁওয়ে মুজিব কর্নারের উদ্বোধন শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন

দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার মান উন্নত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার (১৮ জুন) বিকালে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নবনির্মিত মুজিব কর্নারের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান। এটি বাস্তবায়ন হলে রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরের হাসপাতালে রোগীর চাপ অনেক কমে আসবে বলে মনে করেন মন্ত্রী। 

বিশ্বের উন্নত রাষ্ট্রে এনসিডি কর্নার অর্থাৎ নন কমিউনিকুল ডিজিজ কর্নারের উপর বিশেষ উপর গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এনসিডি কর্নারের মাধ্যমে রোগীদের রক্তচাপ, ডায়বেটিস ও ক্যান্সার নির্ণয়ের পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হবে। এ সেবা চালু করা গেলে দেশের বড় বড় হাসপাতালে আর রোগীদের যেতে হবে না। স্থানীয়ভাবে তারা জটিল রোগসহ সব ধরনের রোগের আধুনিক চিকিৎসা সেবা পাবেন।

ভুল চিকিৎসায় প্রায় অহরহ রোগীর মৃত্যুর বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেন, দেশের সব অনুমোদনহীন বেসরকারি ক্লিনিক বন্ধ করার পাশাপাশি চেতনানাশক এনেসথেসিক ড্রাগস হেলোথন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। গত দুই দিন আগে ঢাকায় অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তারও করা হয়েছে। সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ হেলোথন ড্রাগস বিক্রি করলে, কোন হাসপাতালে ব্যবহার করলে এবং কোনো চিকিৎসক এর সঙ্গে জড়িত থাকলে তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন তিনি। 

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার হাসনাত, জেলা সিভিল সার্জন ডা. মুশিউর রহমান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাবরিনা, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমসহ বিভিন্ন বিভাগের চিকিৎসকরা। 
 

অনিক/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়