ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব শরণার্থী দিবস পালন

কক্সবাজার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২০ জুন ২০২৪  
রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব শরণার্থী দিবস পালন

মিয়ানমারে ফিরে যেতে চান রোহিঙ্গারা

বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আলোচনা সভা ও র‍্যালি করা হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পে বিভিন্ন বেসরকারি সংস্থার (এনজিও) উদ্যোগে এসব কর্মসূচির আয়োজন করা হয়। 

সকালে একটি র‍্যালি ক্যাম্পের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে একটি কমিউনিটি সেন্টারে আলোচনা সভা করা হয়। এতে শতাধিক সাধারণ রোহিঙ্গা নারী-পুরুষ অংশ নেন। প্রায় দুই ঘণ্টার এ আয়োজনে রোহিঙ্গারা জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন দাবি তুলে ধরেন।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রেজিস্টার্ড ক্যাম্পের অতিরিক্ত ইনচার্জ হাবিবুর রহমান। এ সময় রোহিঙ্গা কমিউনিটি নেতা মাজেদ আবদুল্লাহসহ নেতৃবৃন্দ ও বিভিন্ন এনজিওর কর্মীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় হাবিবুর রহমান বলেন, সরকার সব সময় চায়, রোহিঙ্গারা তাদের দেশে ফিরে যাক। ইতোমধ্যে এ বিষয়ে বেশ কয়েকবার মিয়ানমারের প্রতিনিধিদল বাংলাদেশে এসেছে, রোহিঙ্গাদের সাথে কথা বলেছে। বাংলাদেশ থেকেও প্রতিনিধিদল গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য নির্ধারিত স্থান পরিদর্শন করেছে। এখন যেহেতু সেখানে সংঘাত-সংঘর্ষ চলছে, তাই সরকার চায়, দ্রুত তাদের অভ্যন্তরীণ সমস্যার সমাধান হবে এবং রোহিঙ্গাদের তারা ফেরত নিয়ে যাবে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পে শিশু জন্মের হার যে পরিমাণ বেড়েছে, সে পরিমাণে শিক্ষার হার বাড়েনি। নিজেদের অধিকারের লড়াইয়ে যোগ্য অংশীদার বাড়াতে এবং আত্মনির্ভরশীল ও দক্ষ হিসেবে গড়ে উঠতে অবশ্যই সুশিক্ষায় শিক্ষিত হতে হবে।

রোহিঙ্গাদের দাবি, তারা মিয়ানমারে ফিরে যেতে চান। ক্যাম্পের বন্দিজীবন তাদের আর ভালো লাগে না। এজন্য জাতিসংঘের কাছে মিয়ানমারের চলমান সংঘাত সমাধানের আহ্বান জানিয়েছেন।

রোহিঙ্গা প্রতিনিধিরা বলেন, মিয়ানমারে পরিস্থিতি স্বাভাবিক হলে মিয়ানমার সরকার যদি তাদের নিরাপত্তা ও ভিটে-মাটি ফেরত দেয়, তাহলে তারা অবশ্যই সে দেশে ফিরে যাবেন। একই সঙ্গে তাদের নাগরিক অধিকার দিতে হবে।

তারেকুর/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়