ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পাবনায় পাখিদের জন্য গাছে গাছে বসানো হলো মাটির হাঁড়ি

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৬, ২১ জুন ২০২৪  
পাবনায় পাখিদের জন্য গাছে গাছে বসানো হলো মাটির হাঁড়ি

পাবনার চাটমোহর উপজেলার ফৈলজানা ইউনিয়নের কুঠিপাড়া গ্রামে পাখিদের জন্য গাছে গাছে স্থাপন করা হচ্ছে মাটির হাঁড়ি। অনেকেই বলছেন পাখিদের ফ্ল্যাট।

শুক্রবার (২১ জুন) স্থানীয় যুবকদের উদ্যোগে দেড় শতাধিক হাঁড়ি বসানো হয় বিভিন্ন গাছে৷ পর্যায়ক্রমে প্রায় ৫০০টি হাঁড়ি বসানো হবে।

এ সময় চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক নিয়ামুল মুক্তা, চিত্রগৃহ চাটমোহরের পরিচালক জেমান আসাদ, সাংবাদিক শাহীন রহমান, উদ্যোক্তা সুমন নূর উপস্থিত ছিলেন।

উদ্যোক্তা সুমন নূর জানান, ঝড় বৃষ্টি থেকে সুরক্ষিত থাকার পাশাপাশি, পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রজননে পাখিদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে এসব মাটির হাঁড়ি।

স্থানীয় বাসিন্দা মনিরুল ইসলাম মনির ও জহুরুল ইসলাম জানান, আগে আমাদের গ্রামে অনেক গাছপালা ছিল, প্রচুর পাখি দেখা যেতো। এখন দিনে দিনে গাছ হারিয়ে যাচ্ছে। পাশাপাশি পাখিও হারিয়ে যাচ্ছে। এলাকার যুব সমাজ এখন নতুন করে গাছ লাগাচ্ছে এবং পাখিদের বাসা তৈরি করে দিচ্ছে। এটি খুবই ভালো একটি উদ্যোগ। আশা করছি তাদের দেখে অন্যরাও এই কাজে উৎসাহিত হবে।

চিত্রগৃহ চাটমোহরের পরিচালক জেমান আসাদ বলেন, বর্তমানে তরুণ সমাজ নানামুখী উদ্যোগ নিয়ে সমাজে ভূমিকা রাখছে। তার অন্যতম একটি হলো বৃক্ষরোপণ। গাছকে ভালো রাখার পাশাপাশি পাখিদের ভালো রাখার উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।

শাহীন/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়