ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

কারাগার থেকে ৪ ফাঁসির আসামি পালানোর ঘটনায় তদন্ত কমিটি

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ২৬ জুন ২০২৪   আপডেট: ১৬:৪৭, ২৬ জুন ২০২৪
কারাগার থেকে ৪ ফাঁসির আসামি পালানোর ঘটনায় তদন্ত কমিটি

ছবি: সংগৃহীত

বগুড়া জেলা কারাগার থেকে চার ফাঁসির আসামি পালানোর ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

বুধবার (২৬ জুন) বেলা সাড়ে ১১টার দিকে তদন্ত কমিটি গঠনের কথা জানান বগুড়া জেলা প্রশাসক (ডিসি) সাইফুল ইসলাম।

এর আগে বুধবার ভোরে চার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কারাগারের ছাদ ফুটো করে পালিয়ে যান। তবে পালানোর ঘণ্টাখানেকের মধ্যে কারাগারের ৫০০ মিটার দূরে চেলোপাড়াস্থ চাষি বাজার থেকে তাদের গ্রেপ্তার করে পুলিশ।

কারাগার থেকে আসামি পালানোর ঘটনার পরপর সকালে জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, ডিআইজি প্রিজনসহ একাধিক কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর একটি তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন।

জেলাপ্রশাসক সাইফুল ইসলাম বলেন, ‘‘বগুড়া কারাগার অনেক পুরাতন। এটি ব্রিটিশ আমলে তৈরি। ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে ভবনের অনেক স্থান নাজুক। ওই চার আসামিকে এ বছরের ১ জুন এখানে নিয়ে আসা হয়। তাদের রাখাও ছিল একই সেলে। তারা আসার পর আমি পরিদর্শনেও গিয়েছিলাম।

আরও পড়ুন : বগুড়ায় কারাগারের ছাদ ফুটো করে পালায় ৪ ফাঁসির আসামি, পরে ধরা

‘আজকে পরিদর্শন করে দেখা গেছে, ছাদের যে অংশে ফুটো করা হয়েছে, সেখানে কোনো রড ছিল না। তারা ছাদে গামছা পেঁচিয়ে ফুটো করে। আমরা এসব স্থান সংস্কারের কথা বলেছি। এছাড়া যেদিক দিয়ে আসামিরা পালিয়েছিল সেখানে নিরাপত্তা চৌকি স্থাপনের কথা বলা হয়েছে।”
তিনি আরও বলেন, ‘সামগ্রিক বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিএম ইমরুল কায়েসকে প্রধান করে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে জেলা পুলিশ সুপারের একজন প্রতিনিধি, র‌্যাবের, ডিআজি প্রিজনের, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ও গণপূর্তের নির্বাহী প্রকৌশলী বা তার প্রতিনিধি থাকবেন।’

তদন্তের জন্য কোনো সময় বেঁধে দেওয়া হয়নি। তবে দ্রুততম সময়ে প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়েছে। প্রতিবেদনটি ডিআইজি প্রিজনকে দেওয়া হবে। তার ওপর ভিত্তি করে কারাগার কর্তৃপক্ষ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান তিনি।

এনাম/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়