ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

জনবসতি এলাকায় পোল্ট্রি ফার্ম বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ 

মানিকগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৮ জুন ২০২৪  
জনবসতি এলাকায় পোল্ট্রি ফার্ম বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ 

উত্তর দিকে জনবসতি এলাকায় সাধারণ মানুষের বসবাস। জনবসতির পূর্ব-পশ্চিম দিকে কয়েক গ্রামের মানুষের চলাচলের ইটের সলিংয়ের রাস্তা। এ রাস্তা দিয়ে স্কুলের শিক্ষার্থীসহ প্রতিদিন কয়েকশ মানুষের যাতায়াত। এমন একটি জায়গায় নির্মাণ হচ্ছে পোল্ট্রি ফার্ম। তাই বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়নের বরুন্ডি মাজার সংলগ্ন রাস্তার কাছাকাছি খোর্দ্দখোলা মৌজায় নির্মান করা হচ্ছে এই পোল্ট্রি ফার্ম। 

শুক্রবার (২৮ জুন) সকাল সাড়ে ১০ থেকে এ পোল্ট্রি ফার্ম বন্ধের দাবিতে ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী। তাদের দাবি, জনবসতিপূর্ন এমন এলাকায় পোল্ট্রি ফার্ম হলে তাদের ভোগান্তি বাড়বে। 

মানববন্ধনে আসা মাহেলা বেগম (৭০) বলেন, চকের মধ্যে অনেক দূরে একটা পোল্ট্রি ফার্ম আছে। ওইটার গন্ধেই এলাকায় চলাচল করা যায় না। ওইটার মালিকরা পোল্ট্রি ফার্ম বন্ধ কইরা দিবো কয়েকদিন পর। তবে এখন রাস্তার সাথে যেইটা হইতেছে ওইটা এক্কেবারে বাড়িঘরের কাছে। তাইলে এইটার গন্ধে কি মানুষ বাঁচবো। রাস্তায়ই তো বের হওয়া যাইবো না। 

মানববন্ধনে আসা মাজেদা বেগম বলেন, আমার মেয়ে ক্লাস ফোরে খল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করে। প্রতিদিন এখান দিয়েই চলাচল। পোল্ট্রি ফার্ম হইলে দুর্গন্ধে আমরাই থাকতে পারবো না। শিশুরা বাঁচবো ক্যামনে। 

আলেয়া বেগম, আন্না বেগম, তাপস দাস ও  আলামীন বলেন, কেউ পোল্ট্রি ফার্ম করে দেশের উন্নয়নে ভূমিকা রাখবে এটা ভালো দিক। তবে সেটা অবশ্যই কতটুকু আইন মেনে হচ্ছে  সে বিষয়টি প্রশাসনের দেখা উচিত। সেই সাথে এমন জায়গায় পোল্ট্রি ফার্ম করা উচিত না যেখানে হাজারো পরিবারের জনস্বাস্থ্যের ক্ষতি হয়। 

মো. মোনায়েম বলেন, জনবসতি এলাকায় পোল্ট্রি ফার্ম হলে নানা ধরনের সমস্যা সৃষ্টি হবে। পোল্ট্রি ফার্মের মুরগির বিষ্ঠা রাস্তার কাছে ফেলা হবে এবং দুর্গন্ধে চারপাশের পরিবেশও নষ্ট হবে। পোল্ট্রি ফার্মের মালিক স্থানীয়ভাবে প্রভাব খাটিয়ে এবং টাকা পয়সা খরচ করে গ্রামবাসীকে উপেক্ষা করে ফার্মটির নির্মাণ কাজ করছেন। মৌখিকভাবে গ্রামের স্থানীয়রা বাধা দিলেও কাজ বন্ধ হয় নাই। পরে এলাকাবাসী গণস্বাক্ষর নিয়ে জেলা প্রশাসক, মানিকগঞ্জ পরিবেশ অধিদপ্তর, সাটুরিয়া উপজেলার নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিতভাবে অভিযোগ দিয়েছেন।  

পোল্ট্রি ফার্মের মালিক মো. ফাইজুর রহমান মুঠোফোনে বলেন, ইউনিয়ন পরিষদ, পরিবেশ অধিদপ্তরসহ সকল অনুমোদন নিয়েই পোল্ট্রি ফার্মের কাজ শুরু করেছি। মুরগির বিষ্ঠা থেকে কোন দুর্গন্ধ ছড়াবে না। এসব বিষ্ঠা আমার মাছের ঘেরে ব্যবহার করবো। 

পোল্ট্রি ফার্মের দুর্গন্ধ কিভাবে অসুখ-বিসুখ ছড়ায় এমন বিষয় জানতে চাইলে মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. মো. মকছেদুল মোমিন বলেন, পোল্ট্রি ফার্মের দুর্গন্ধ থেকে ফুসফুস, নিউমোনিয়া, এলার্জি, ঠাণ্ডা, কাশিসহ নানা রোগে মানুষ আক্রান্ত হতে পারে৷ শিশুরা খাওয়ায় অরুচি, পেট ব্যথার মতো রোগেও ভোগে। পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে নানা ধরনের জীবানু থাকায় জনস্বাস্থ্যে প্রভাব বিস্তার করে। 

এ বিষয়ে মানিকগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ইউসুফ আলী বলেন, লিখিত অভিযোগ পাওয়ার পর বৃহস্পতিবার এ কার্যালয় থেকে সরেজমিনে খোঁজ খবর নিতে একজনকে পাঠানো হয়েছিলো। রোববার এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

চন্দন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়