ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সোনাগাজীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু

ফেনী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ২৯ জুন ২০২৪   আপডেট: ০৯:০৩, ২৯ জুন ২০২৪
সোনাগাজীতে সাপের কামড়ে কৃষকের মৃত্যু

ফেনীর সোনাগাজীতে সাপের কামড়ে ঈসমাইল হোসেন (৫০) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) দিবাগত রাতে উপজেলার চরদরবেশ ইউনিয়নের দক্ষিণ চরসাহাভিকারী গ্রামে এ ঘটনা ঘটে।

ঈসমাইল হোসেন দক্ষিণ চরসাহাভিকারী গ্রামের আবদুর রহিম স্বর্ণকার বাড়ির মৃত মনছুর আলীর ছেলে।

নিহতের পারিবারিক সূত্রে জানা গেছে, ঈসমাইল হোসেন বৃহস্পতিবার রাতে স্থানীয় বাজার থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে একটি সাপ তার পায়ে কামড় দেয়। ঘটনাস্থল থেকে প্রথমে বাড়িতে এসে ওঝা দিয়ে ঝাড়ফুঁক করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হলে মাঝরাতের দিকে তাকে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে যেতে বলেন। ফেনীতে নেওয়ার পথে তিনি মারা যান।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উৎপল দাশ বলেন, হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসকের মাধ্যমে ঘটনার বিস্তারিত অবগত হয়েছি। চিকিৎসক সাপে কামড়ের কোনো আলামত পায়নি। এছাড়া রোগী বা সঙ্গে আসা স্বজনরাও সাপ দেখেনি। সেজন্য অ্যান্টিভেনম দেওয়া হয়নি। হাসপাতালে আনার আগেই রোগী অচেতন ছিলেন। সেজন্য হৃদরোগ ভেবে তার শারীরিক অবস্থা বিবেচনায় উন্নত চিকিৎসার জন্য ফেনী জেনারেল হাসপাতালে পাঠানো হয়। 

তিনি বলেন, হাসপাতালে সাপে কাটা রোগীর চিকিৎসার জন্য পর্যাপ্ত অ্যান্টিভেনম রয়েছে। সম্প্রতি রাসেলস ভাইপার নিয়ে আতঙ্ক দেখা দেওয়ার পর হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের সাপে কাটা রোগীকে প্রতিষেধক প্রয়োগের বিষয়ে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। 

স্থানীয় ইউপি সদস্য দেলোয়ার হোসেন বলেন, সাপে কামড়ের পর স্থানীয় কবিরাজের কাছে ঝাড়ফুঁক করা হয়েছে। ঘটনার চার ঘণ্টা পর তার নাক-মুখ দিয়ে লালা ঝরতে শুরু করলে স্বজনরা তখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেন। পরে ফেনী নেওয়ার পথে তার মৃত্যু হয়।

সাহাব উদ্দিন/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়