ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মৃত ব্যক্তিকে জীবিত করার প্রস্তুতি ওঝার, অপেক্ষায় এলাকাবাসী 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ২৯ জুন ২০২৪   আপডেট: ২০:২৯, ২৯ জুন ২০২৪
মৃত ব্যক্তিকে জীবিত করার প্রস্তুতি ওঝার, অপেক্ষায় এলাকাবাসী 

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সাপের কামড়ে মৃত সাইফুল ইসলাম (৪০) নামে এক ব্যক্তিকে জীবিত করা সম্ভব বলে পরিবারকে আশ্বস্ত করেছেন দুজন ওঝা। এদর মধ্যে একজন নারী, অপরজন পুরুষ। তারা ঢাকার সাভার থেকে শনিবার (২৯ জুন) ঘটনাস্থলে পৌঁছান।

সাপের কামড়ে মৃত ব্যক্তিকে তারা জীবিত করতে পারবেন বলে বোঝান। এ বিষয়ে তারা অভিজ্ঞ এবং সাপের কামড়ে সাত দিন আগের মৃত ব্যক্তিকেও তারা পুনরায় জীবিত করেছেন বলে দাবি করেন। তাদের কথা শুনে এদিন দুপুর লাশ দাফনের কথা থাকলেও মৃতের স্বজনরা লাশ দাফন করেননি।  

আরও পড়ুন: বিলে মাছ ধরার সময় সাপের কামড়, হাসপাতালে মৃত্যু

এদিকে, ওঝারা মৃত ব্যক্তিকে জীবিত করতে আশাপুর গ্রামে নানা আয়োজন শুরু করেন। তবে আয়োজনের প্রস্তুতি শুরু করে কিছুক্ষণ পরই তারা ওষুধ আনার কথা বলে এলাকা ত্যাগ করেন। তার আগে তারা বলে যান রাতের মধ্যে তারা ফিরে আসবেন এবং বাকি কাজ সম্পন্ন করবেন। তাদের অপেক্ষায় রয়েছেন এলাকাবাসী ও স্বজনরা। তবে এই সংবাদ লেখা পর্যন্ত রাত সাড়ে আটটা পর্যন্ত তারা ফিরে আসেননি।

মৃত সাইফুল ইসলাম উপজেলার বাসুরা গ্রামের ইউনুছ আলীর ছেলে। গতকাল শুক্রবার রাত ৯টার দিকে প্রতিবেশীদের সঙ্গে বাড়ির পাশের বিলে মাছ ধরতে যান তিনি। এসময় তার পায়ে কামড় দেয় সাপ। পরিবারের লোকজন প্রথমে তাকে ওঝার কাছে নেয়। সেখান থেকে রাতেই সাইফুলকে পার্শ্ববর্তী টাঙ্গাইলের মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২৯ জুন) ভোরে সাইফুলের মৃত্যু হয়। 

এলাকাবাসী জানান, আজ ভোরে সাইফুলের মৃত্যু হয়। দুপুরে তার জানাজা হওয়ার কথা ছিল। তাকে দাফনের সব প্রস্তুতি নেন পরিবারের সদস্যরা। এসময় সাভার থেকে একজন নারী ও পুরুষ ওঝা আসেন সাইফুলের বাড়িতে। তারা সাইফুলকে জীবিত করতে পারবেন বলে পরিবারকে আশ্বস্ত করেন। এরপরই ফাঁকা একটি জমিতে কয়েকটি কলাগাছ ও পাতিল রেখে বিকেল থেকে সাইফুলের শরীর থেকে বিষ নামানোর আয়োজন করতে শুরু করেন। এরপর সাভার থেকে ওষুধ আনার কথা বলে দুই ওঝা এলাকা ত্যাগ করেন। সেখান থেকে ফিরে আজ রাতেই সাইফুলের শরীর থেকে বিষ নামাবেন বলে জানান।

উপজেলার বেনুপুর গ্রামের আরমান হোসেন বলেন, ‘দুপুরে জানাজা হওয়ার কথা ছিল সাইফুলের। ওই ওঝারা নাকি সাত দিন আগের সাপে কাটা মানুষকেও জীবিত করেছেন। তাদের কথা শুনে পরে এই আয়োজন করা হয়েছে।’ 

গ্রামবাসী আনোয়ার হোসেন বলেন, ‘আধুনিক যুগে এমন কুসংস্কার মেনে নেওয়া যায় না। এলাকার সচেতন মানুষ ও প্রশাসনের উচিত এদের (ওঝা) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।’ 

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম নাসিম বলেন, ‘এক ব্যক্তিকে সাপে কামড়েছে বলে সকালেই শুনেছি। পরিবারের আশা, যদি ওঝা তাকে (সাইফুল) ভালো করতে পারেন! সেজন্য এই আয়োজন করেছেন। উৎসুক জনতার ভিড় রয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।’

তবে ওঝাদের ব্যাপারে কোনো ব্যবস্থা নেবেন কি না সে বিষয়ে কিছু বলেননি এই কর্মকর্তা।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়