ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সুনামগঞ্জে অস্বাভাবিক গতিতে বাড়ছে সুরমার পানি

মনোয়ার চৌধুরী, সুনামগঞ্জ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ১ জুলাই ২০২৪  
সুনামগঞ্জে অস্বাভাবিক গতিতে বাড়ছে সুরমার পানি

সুনামগঞ্জের টানা ভারি বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুরমা নদীর পানি অস্বাভাবিক গতিতে বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে সুরমার পানি বিপৎসীমার অতিক্রম করেছে। এতে প্লাবিত হয়েছে জেলার নিম্নাঞ্চল। এভাবে বৃষ্টিপাত অব্যাহত ও নদীর পানি বৃদ্ধি পেতে থাকলে বন্যার শঙ্কার কথা বলেছে পানি উন্নয়ন বোর্ড।

ঢল ও বৃষ্টির কারণে সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে একরাতেই সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে ৪১ সেন্টিমিটা্র। একই সঙ্গে বৃষ্টি অব্যাহত থাকায় বড় বন্যার আতঙ্কে সুনামগঞ্জের বাসিন্দারা। 

সোমবার ( ১ জুলাই ) সকালে ৯ টায় সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হতে দেখা যায়। এ ছাড়া যাদুকাটা নদীর পানি শক্তিয়ারখলা পয়েন্টে বিপৎসীমার ৯৬ সেন্টিমিটার উপর ও সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানায় পাউবো।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড আরও জানায়, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ ১৭০ মিলিমিটার বৃষ্টিপাত রের্কড করা হয়েছে। এই সময়ে দেশের উজানে ভারতের চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

জানা যায়, গত দুই দিন থেকে ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। ফলে সেখানের পানি নেমে সুনামগঞ্জের সুরমা, যাদুকাটা, রক্তি, পাটলাই, চেলাসহ সকল  নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া প্রথম দফার বন্যার পানিতে এখনো জেলার সকল হাওর নদী-নালা ভরপুর। এ অবস্থায় পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিপাতের কারণে সুরমা ও যাদুকাটা নদীর পানি বিপৎসীমার অতিক্রম করায় নদী তীরবর্তী গ্রামগুলো ও বেশ কিছু সড়ক ডুবে গেছে। এমনকি সড়কে পানি উঠায় সুনামগঞ্জের তাহিরপুর-বিশ্বম্ভরপুর সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তি পোহাচ্ছেন কয়েকলাখ মানুষ। 

সুনামগঞ্জ পৌর শহরের সাহেববাড়ি এলাকার বাসিন্দা রাহাত আহমেদ বলেন, কালকে থেকে দেখছি আমাদের নদীর পানি বাড়ছে, নদীর পাড়ে বাড়ি হওয়ায় ঘুম থেকে বার বার উঠে দেখতে হয়েছে। রাতে কোনো ঘুমই হয়নি। গত কয়দিন আগে মাত্র পানি কমেছিলো আজ আবার পানি। 

পৌরশহরের তেঘরিয়া এলাকার বাসিন্দা হাজেরা বেগম বলেন, সড়কে পানি উঠে গেছে। বাড়িতে পানি উঠতে আর দুই আঙ্গুল বাকি। ঘরের মালপত্র কোথায় নিবো আর নিজেইবা কোথায় যাবো। বাচ্চার বাবাও বাড়িতে নেই।  এর মাঝে পানি মিনিটে মিনিটে বাড়ছে বাচ্চাদের নিয়ে চিন্তায় আছি। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, জেলায় বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সুনামগঞ্জের দুইটি নদীর ৩টি পয়েন্টে পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করেছে। বৃষ্টিপাত ও উজানের ঢল অব্যাহত থাকলে জেলাব্যাপী স্বল্প মেয়াদি বন্যা হতে পারে বলে জানিয়েছেন এই কর্মকর্তা। 

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়