ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সাড়ে ৫ ঘণ্টার অপারেশনে পেট থেকে বের হলো ১২ কেজির টিউমার

বরিশাল সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ১ জুলাই ২০২৪  
সাড়ে ৫ ঘণ্টার অপারেশনে পেট থেকে বের হলো ১২ কেজির টিউমার

বরিশাল শের-ই-বাংলা হাসপাতালে টিউমার অপারেশনের পর চিকিৎসক টিম

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে কামাল হোসেন (৫০) নামে এক রোগীর পেট থেকে ১২ কেজি ওজনের টিউমার অপসারণ করেছেন চিকিৎসকরা। গতকাল রোববার (৩০ জুন) হাসপাতালের পুরাতন ভবনের পঞ্চম তলায় প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে চলা অস্ত্রোপচারের মাধ্যমে পেরিটোনিয়াল নামের টিউমারটি অপসারণ করা হয়। এ তথ্য জানিয়েছেন হাসপাতালের উপাধ্যক্ষ ও সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জি এম নাজিমুল হক।

ডা. জি এম নাজিমুল হক জানান, রোগীর পেটের চারপাশে টিউমারটি ছড়িয়ে ছিল। বিশেষ করে তার পেটের ওপরের অংশ থেকে শুরু করে নিচ পর্যন্ত টিউমার বিস্তৃত ছিল। আমরা রোগীর খাদ্যনালী বিপদমুক্ত রেখে ১২ কেজি ওজনের টিউমারটি অপসারণ করেছি। টিউমারটি পরীক্ষা-নিরীক্ষার জন্য বায়োপসি টেস্ট করতে পাঠানো হয়েছে। রোগী বর্তমানে সুস্থ আছেন। বায়োপসি রিপোর্ট আসা পর্যন্ত রোগী হাসপাতালে চিকিৎসাধীন থাকবেন। 

তিনি আরও বলেন, এই ধরনের টিউমার রোগী বেশিদিন বহন করলে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। তাই প্রাথমিক অবস্থায় এই রোগের চিকিৎসা করানো হলে রোগীর ঝুঁকির আশঙ্কা কমে যায়। তাই শরীরের কোথাও কোনো চাকা হলে বা পেট ভারী হওয়ার মতো সমস্যা দেখা দিলে চিকিৎসকের কাছে যেতে হবে।

রোগীর স্বজন মৌরিন বেগম জানান, পিরোজপুর জেলার স্বরূপকাঠী উপজেলার সোহাগদল গ্রামের বাসিন্দা মো. কামাল হোসেন একজন রেডিও মেকানিক। দুই বছর আগে তার পেটে ব্যথা শুরু হয়। তখন অর্থের অভাবে গ্রামের হোমিও চিকিৎসকের পরামর্শ নেন। পরে হোমিও চিকিৎসক কামাল হোসেনকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। গত ২২ জুন কামাল হোসেন বরিশালের শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগে অধ্যাপক ডা. জি এম নাজিমুল হকের তত্ত্বাবধায়নে ভর্তি হন।

অস্ত্রোপচারের টিমে আরো ছিলেন- সহকারী অধ্যাপক ডা. প্রদীপ কুমার কর্মকার, সহকারী অধ্যাপক ডা. গ্রিন চন্দ্র বিশ্বাস, সহকারী রেজিস্ট্রার ডা. অনুপ কুমার সরকার, ডা. মো. হোসাইন শাওন, মেডিক্যাল অফিসার ডা. মো. বায়েজীদ হোসেনসহ ইন্টার্ন চিকিৎসকরা।

আরিফুর/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়