ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

হালদায় একের পর এক মারা যাচ্ছে মা মাছ-ডলফিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ২ জুলাই ২০২৪  
হালদায় একের পর এক মারা যাচ্ছে মা মাছ-ডলফিন

দেশের প্রাকৃতিক মৎস্য প্রজণনকেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে একের পর মা মাছ ও ডলফিন মরে ভেসে ওঠার ঘটনা ঘটছে। গত দুই সপ্তাহে হালদা নদীর বিভিন্ন এলাকায় অন্তত ৬টি মা মাছ এবং দুটি ডলফিন মৃত অবস্থায় ভেসে ওঠেছে। সর্বশেষ সোমবার (০১ জুলাই) হালদা নদীর আজিমের ঘাটে আরও একটি মা মাছ ও বড় একটি ডলফিন মৃত অবস্থায় ভাসতে দেখেছেন হালদার ডিম সংগ্রহকারী জেলেরা।

হালদা নদীর গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, সোমবার রাতে হালদা নদীর আজিমের ঘাট এলাকায় জোয়ারের সময় একটি মৃত ডলফিন ও একটি ব্রুড মাছ ভেসে যেতে দেখেছেন ডিম সংগ্রহকারী রওশনগীর। এছাড়া গত দুই সপ্তাহে হালদা নদীর বিভিন্ন প্রান্তে অন্তত ৬টি মা মাছ ও দুইটি ডলফিন মৃত অবস্থায় ভেসে ওঠেছে। যা আমাদেরকে শঙ্কিত করছে। নদী দূষণের কারণেই একের পর এক মা মাছ ও ডলফিন মারা যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, হালদা নদীতে একের পর এক মা মাছ মারা যাওয়ার কারণ অনুসন্ধানে সোমবার (০১ জুলাই) পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে জেলা মৎস্য বিভাগ। হাটহাজারী উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ফারুক মহিবুল্লাহকে প্রধান করে কমিটিতে মৎস্য বিভাগের আরও চার কর্মকর্তাকে সদস্য হিসেবে রাখা হয়েছে। কমিটিকে সাতদিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র এর সত্যতা নিশ্চিত করেছেন। 

এছাড়া পরিবেশ অধিদফতর থেকেও পাঁচ সদস্যের পৃথক একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে মাছের মৃত্যুর কারণ অনুসন্ধান, দূষণ শনাক্ত হলে উৎস খুঁজে বের করা এবং প্রতিরোধে সুপারিশ উল্লেখ করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

রেজাউল/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়